বলিউড ২০১৮: সেরা ৫ অভিনেত্রী

বলিউডের জন্য ২০১৮ সালটা বিশেষ স্মরণীয় হয়ে থাকবে। তারকা খ্যাতির চেয়ে এবার গুরুত্ব পেয়েছে ভালো গল্প, চিত্রনাট্য ও নির্মাণ। নায়িকাদের জন্য এই বছরটা ছিল মিশ্র অভিজ্ঞতার। একাধারে অনেকেই যেমন শীর্ষস্থান হারিয়েছেন, আবার অনেক তরুণ প্রতিভা নিজেদের জাত চিনিয়েছেন। একই সাথে এক কালের ডাকসাইটে নায়িকা এই বছরের পারফরম্যান্স দিয়ে অনেকদিন বাদে জায়গা করে নিয়েছেন সেরা পাঁচে। ২০১৮ সালে বলিউডের অন্যতম সেরা পাঁচ অভিনেত্রী নিয়ে আমাদের এবারের আয়োজন।

  • দীপিকা পাড়ুকোন

সঞ্জয় লীলা বনসালীর সাড়া জাগানো সিনেমা ‘পদ্মাবত’-এ নাম ভূমিকায় অভিনয় করে প্রথম থেকেই আলোচিত দীপিকা পাড়ুকোন। নানা জল্পনাকল্পনার পর অবশেষে সিনেমাটা মুক্তি পেয়েছিল বছরের শুরুতে। পেয়েছি দারুন সাফল্য। এই ছবির সাফল্যের রেশ না কাটতেই বিয়ে করেছেন রনবীর সিংকে।

  • আলিয়া ভাট

বছরের অন্যতম সুপার হিট নারীকেন্দ্রিক সিনেমা ‘রাজি’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আলিয়া ভাট। সাফল্যের পাশাপাশি অভিনয়েও দারুণ প্রশংসিত হয়েছেন তিনি। পুরস্কারের আসরগুলোতেও তিনি রাজত্ব করবেন এমনটাই আশা করা যায়।

  • রাণী মুখার্জী

‘হিচকি’ সিনেমা দিয়ে বলিউডে বেশ ভালোভাবেই প্রত্যাবর্তন করলেন জনপ্রিয় অভিনেত্রী রাণী মুখার্জী। এই সু-অভিনেত্রী এই ছবিতেও নিজের দক্ষতার প্রমাণ দেখিয়েছেন। ছবিটার ব্যবসায়িক সাফল্যও সন্তোষজনক।

  • আনুশকা শর্মা

এই সময়ের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী আনুশকা শর্মা হতে পারতেন এই বছরের শীর্ষ অভিনেত্রী। কিন্তু বিধিবাম। অন্যতম প্রতিক্ষীত সিনেমা ‘জিরো’র ব্যর্থতায় তিনি এই কাঙ্খিত অবস্থানে পৌঁছাতে পারেননি। তবে নিজের প্রযোজনায় ‘পরী’তে অভিনয় পারদর্শীতার প্রমাণ দিয়েছেন। ব্যবসায়িকভাবেও হয়েছেন আলোচিত। এছাড়া বছরের আরেক হিট ছবি ‘সুই ধাগা’র নায়িকা তিনি। এই ছবির ট্রেইলার প্রকাশের পরপরই আলোচিত হয়েছিলেন। পাশাপাশি বছরের সবচেয়ে ব্যবসাসফল ছবি ‘সাঞ্জু’তেও বিশেষ চমক ছিলেন এই নায়িকা।

  • টাবু

বলিউডের সেরা অভিনেত্রীদের তালিকায় প্রথমদিকেই থাকবেন এই গুণী অভিনেত্রী টাবু। একাধিকবার জাতীয় পুরস্কার প্রাপ্ত এই অভিনেত্রী এই বছরে ‘আন্ধাধুন’ সিনেমায় দারুন অভিনয় করে বেশ প্রশংসিত হয়েছেন। ব্যবসায়িক ভাবেও ছবিটি সফল। সেই সুবাদেই অনেক বছর পর আবার তিনি দর্শকদের কাছে আলোচিত হয়েছেন। এবছরই তিনি মনোজ বাজপেয়ি’র সাথে ‘মিসিং’ নামের আরেকটি থ্রিলার ছবিতে কাজ করেন। এছাড়া ‘সাঞ্জু’-তেও ক্ষণিকের জন্য উপস্থিত ছিলেন তিনি।

এছাড়া আরো বেশ কয়েকজনের কথা না বললেই নয়। এই বছরে আলোচিত হয়েছেন শ্রদ্ধা কাপুর (স্ত্রী), কারিনা কাপুর ও সোনম কাপুর (ভিরে দি ওয়েডিং)। এই বছরের বিশেষ ভাবে বলতে হয় রাধিকা আপতের কথা। অভিনয় প্রতিভা দিয়ে তিনি যা করেছেন, তাই সাফল্যের মুখ দেখেছেন। ২০১৮ সালে তাকে ‘প্যাডম্যান’, ‘লাস্ট স্টোরিজ’, ‘আন্ধাধুন’ ও ‘বাজার’ সিনেমায় দেখা গেছে। সাফল্যও নেহায়েৎ কম নয়।

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।