বলিউড ২০১৮: সেরা ৫ অভিনেতা

বলিউডের জন্য ২০১৮ সালটা বিশেষ স্মরণীয় হয়ে থাকবে। তারকা খ্যাতির চেয়ে এবার গুরুত্ব পেয়েছে ভালো গল্প, চিত্রনাট্য ও নির্মাণ। আরেকদিক থেকে বিশেষ হয়ে থাকবে প্রায় ৩০ বছর পর বলিউডের সেরা পাঁচ নায়কের তালিকায় নেই কোনো ‘খান’। ২০১৮ সালে বলিউডের অন্যতম সেরা পাঁচ অভিনেতাকে নিয়ে আমাদের এবারের আয়োজন।

  • রণবীর কাপুর

বলিউডের অন্যতম আলোচিত নায়ক সঞ্জয় দত্তের বায়োপিক ‘সাঞ্জু’ তে অভিনয় করে দারুণ ভাবে আলোচিত ও প্রশংসিত হয়েছেন রণবীর কাপুর। পাশাপাশি রাজকুমার হিরানীর এই ছবিটি পেয়েছে বছরের সেরা ব্যবসাসফল সিনেমার খেতাব। আর এই সাফল্যই রণবীর কাপুরের ক্যারিয়ার প্রত্যাবর্তনে বিশেষ প্রভাবক হয়ে থাকবে।

  • রণবীর সিং

বছরের শুরুতে সঞ্জয় লীলা বানসালির ‘পদ্মাবত’ আর বছরের শেষে রোহিত শেঠির ‘সিম্বা’- দু’টোতেই চমক দেখিয়েছেন রনবীর সিং। পেয়েছেন ব্যাপক সাফল্য। পদ্মাবত সিনেমায় খিলজি চরিত্রে সবচেয়ে বেশি প্রশংসিত হয়েছেন তিনি। এক বছরে দু’টো ব্লকবাস্টার সিনেমা উপহার দেওয়া চাট্টিখানি ব্যাপার নয়। ক্যারিয়ারের এই সুসময়ে দীপিকা পাড়ুকোনকে বিয়েও করেছেন।

  • আয়ুষ্মান খুড়ানা

ক্যারিয়ারের সুবর্ণ সময় কাটাচ্ছেন এই বছরের ছোটপর্দা থেকে বড়পর্দায় বাজিমাৎ করা নায়ক আয়ুষ্মান খুরানা। বছরের অন্যতম সুপার হিট সিনেমা ‘বাধাই হো’র নায়ক তিনি। তবে বিশেষভাবে স্মরণীয় হয়ে থাকবেন শ্রীরাম রাঘবনের অন্যতম সেরা ডার্ক থ্রিলার ‘আন্ধাধুন’-এর জন্য। একজন অন্ধ পিয়ানোবাদকের চরিত্রে অভিনয় করে ব্যাপকভাবে সমাদৃত হয়েছেন। ছবিটিও পেয়েছে বিস্তর সাফল্য।

  • অক্ষয় কুমার

সমসাময়িকরা ম্লান হলেও বেশ সমুজ্জ্বল ছিলেন অক্ষয় কুমার। সিনেমা মুক্তি পেয়েছে মোট তিনটি। এরমধ্যে বছরের শুরুতে ‘প্যাডম্যান’-এ অভিনয় করে বেশ প্রশংসিত হয়েছেন। সিনেমাটির সহ প্রযোজকও ছিলেন তিনি। খেলাধুলা ও দেশপ্রেমের গল্প নির্ভর সিনেমা ‘গোল্ড’ ও বেশ ভালো ব্যবসা করেছে। পাশাপাশি অবশেষে মুক্তি পেয়েছে বহুল আলোচিত সিনেমা শংকরের ২.০। রজনীকান্তের এই ছবিতে ভিলেন হয়ে পর্দায় এসেছিলেন তিনি। হিন্দি ভার্সনে সিনেমাটি পেয়েছে সুপার হিট তকমা।

  • বরুণ ধাওয়ান

সুজিত সরকারের ‘অক্টোবর’ সিনেমায় অভিনয় করে দারুণভাবে প্রশংসিত হয়েছেন তরুণদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় নায়ক বরুন ধাওয়ান। এই সিনেমায় তিনি নিজের অভিনয় দক্ষতাকে বিশেষভাবে তুলে ধরেছেন তিনি। অনেকের চোখে এখন পর্যন্ত এটাই তাঁর ক্যারিয়ারের সেরা সিনেমা। মুক্তি পাওয়া আরেক সিনেমা ‘সুই ধাগা’ ব্যবসায়িক সাফল্য পেয়েছে। প্রশংসা পেয়েছে তাঁর অভিনয়েও।

এছাড়া পরমানু ও সত্যমেভ জয়তে সিনেমার সাফল্যের সুবাদে জন আব্রাহামের জন্যও ২০১৮ সালটা স্মরণীয় হয়ে থাকবে। ক্যারিয়ারের অন্যতম সেরা বছর পার করেছেন তিনি। বিগ ‘বি’ খ্যাত অমিতাভ বচ্চনের ‘১০২ নট আউট’ সিনেমা ব্যবসায়িকভাবে সফল হয়েছে। তিনি নিজেও সমাদৃত হয়েছেন। এছাড়া ‘ঠাগস অব হিন্দুস্তান’ হতাশ করলেও আপন আলোয় উজ্জ্বল ছিলেন বলিউডের এই শাহেনশাহ। এছাড়া আলোচিত হয়েছেন রাজকুমার রাও (স্ত্রী), অজয় দেবগণ (রেইড) ও কার্তিক আরিয়ান (সনু কে টিটু কি সুইটি)।

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।