বিসিবি! ক্রিকেট বোঝ, জীবনের মূল্য বোঝ না!

ঢাকা বা চট্টগ্রামের রাস্তায় যদি ইংল্যান্ড ক্রিকেট দলের টিম বাস বের হয়, তাহলে ওই বাস যে রাস্তা ক্রস করবে সেইটা দশ মিনিট আগে বন্ধ করে দেয়া হয়। ন্যূনতম ছয়-সাতটা পুলিশের গাড়ি, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের গাড়ি – বহরে টিম বাস বাদেও দশটার মতো গাড়ি থাকে কেবল ক্রিকেটারদের নিরাপত্তার জন্য।

শুধু ইংল্যান্ড দল না, বাংলাদেশে জিম্বাবুয়ে দল আসলেও তাদের জন্য একই ব্যবস্থা করা হয়। ওই রকমই নিরাপত্তা, একের পর এক আইনশৃঙ্খলা বাহিনীর গাড়ি। গত অক্টোবরে জিম্বাবুয়ের বাংলাদেশ সফরের সময় তাদের নিরাপত্তার বহর দেখে এক ভাই বলেই ফেলছিলেন – ওরা মনে হয় পৃথিবীর আর কোথাও এত নিরাপত্তা পায় না।

আমাদের দলও বিদেশ গিয়েছে। তাদেরকেও টিম বাস দেয়া হয়েছে। তবে নিরাপত্তার তোড়জোড় একেবারেই নাই। যে রাস্তায় তারা যাবে, বা যেখানে তারা যাবে, সেই জায়গাটা কেমন অবস্থায় আছে সেইটাও জানার ব্যবস্থা রাখা হয় নাই। তারা সেখানে গেছে, গিয়ে ‘একজন রক্তাক্ত মহিলার কাছ থেকে’ জেনেছে গোলাগুলি হচ্ছে, এরপর তারা নিজেরাই হেটে চলে এসেছে হ্যাগলি ওভালে। একটা জাতীয় ক্রিকেট দল! কিভাবে সম্ভব? নিজেদের দেশে আমরা যেরকম নিরাপত্তাব্যবস্থা দেখে অভ্যস্ত, যেটাকে মাঝেমাঝেই বাড়াবাড়ি বলে মনে করি, সেইটার তুলনায় নিউজিল্যান্ডের ব্যাপারটা তো রীতিমতো কল্পনাতীত!

আমার দেশে ভিনদেশি একটা দল ক্রিকেট খেলতে আসছে, তাদের নিরাপত্তার ন্যূনতম ব্যবস্থাটা আমি রাখবো না? এই আমি উন্নত দেশ? এই আমার সভ্যতা? এই আমার অতিথি সৎকার?

বাংলাদেশে আসার আগে বিদেশী দলগুলোর কত কত আবদার! নিরাপত্তা ব্যবস্থা দেখাও, টিম বাসের রুট প্ল্যান দেখাও, এই করো, সেই করো … ব্লা ব্লা ব্লা। বিসিবিও হাসিমুখে সবকিছুর ব্যবস্থা করে। অন্তত নিরাপত্তা নিয়ে সফররত কোন দল প্রশ্ন তুলতে পারে নাই আমাদের দেশে সফর করতে এসে।

বাইরের ক্রিকেটারদের নিরাপত্তা দেবার ব্যাপারে এত উদার যে বোর্ড, তারা কি নিজেদের ক্রিকেটারদের নিরাপত্তার ব্যাপারটা নিয়ে সফরের আগে বাহাস করতে পারে না? নাকি তারা সাদা চামড়া বলে তাদের জীবনের মূল্য একরকম, আর তামিম-মুশফিকরা বাদামী চামড়ার বলে তাদেরটা অন্যরকম?

নিজেরা যে দর কষাকষির শিকার প্রতিবার হয়, নিরাপত্তা নিয়ে সেই একই দর কষাকষি কি বিসিবি করতে পারে না অন্য বোর্ডগুলোর সাথে? পৃথিবীর সবচেয়ে নিরাপদ দেশটার যে কোন একটা স্থানও এক লহমায় পৃথিবীর সবচেয়ে অনিরাপদ স্থানে রুপ নিতে পারে, সেইটা কি বিসিবি জানে না? একটা তামিম, একটা মুশফিক বা দলে গতকাল যোগ দেয়া ছেলেটার জীবনও যে কত অমূল্য সেইটা কি বিসিবি বোঝে না?

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।