সেয়ানে সেয়ানে লড়াই

ভারতবর্ষে সিনেমার ব্যবসা এখন অনেকটাই উৎসব কেন্দ্রীক। উৎসব বা ছুটির দিনে সিনেমা মুক্তি মানেই ভাল ব্যবসা করার সম্ভাবনা বেড়ে যাওয়া। বলিউডের ইতিহাসে সবচেয়ে বেশি ব্যবসাসফল সিনেমাগুলো তাই আসে দিওয়ালি বা ঈদের সময়। আর টালিগঞ্জে পরিচালক-প্রযোজকদের পরিকল্পনা থাকে শারদীয় দুর্গা পূজায়।

পূজা যখন সামনেই তখন কলকাতায় বড় বেশ কয়েকটা ছবি মুক্তির অপেক্ষায় আছে। প্রসেনজিৎ, আবীর, যীশু কিংবা দেব বড় পর্দায় দর্শকদের বিনোদন দেওয়ার জন্য অধীর অপেক্ষায় আছেন। কি নেই সেখানে, রহস্য রোমাঞ্চ কিংবা অ্যাকশন থেকে শুরু করে কমেডি ও ঐতিহাসিক গল্প পর্যন্ত আছে। অপেক্ষা আর মাত্র ক’দিনের।

  • এক যে ছিল রাজা

ব্রিটিশ আমলে ভাওয়াল রাজার আলোচিত ও সমালোচিত এক মামলার সত্যি গল্প নিয়ে নির্মিত সিনেমা ‘এক যে ছিল রাজা’। সৃজিত মুখোপাধ্যায়ের নির্মানে যীশু সেনগুপ্ত, অনির্বান ভট্টাচার্য, অঞ্জন দত্ত, রুদ্রনীল ঘোষ ও অপর্না সেনের সাথে সিনেমাটিতে শীর্ষ একটি চরিত্রে আছেন বাংলাদেশের জয়া আহসানও।

  • কিশোর কুমার জুনিয়র

কৌশিক গাঙ্গুলির সিনেমা ‘কিশোর কুমার জুনিয়র’। কেন্দ্রীয় চরিত্রে আছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। আরো আছেন অপরাজিতা আঢ্য, মাসুদ আক্তার, রাজেশ শর্মা ও লামা। কলকাতা সহ শান্তিনিকেতন এবং রাজস্থানের জয়সলমীরেও শুটিং হয়েছে এই ছবির।

  • ব্যোমকেশ গোত্র

অরিন্দম শীলের নতুন সিনেমা ব্যোমকেশ ‘গোত্র’। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের কালজয়ী ব্যোমকেশ বক্সী সিরিজের গল্প ‘‌রক্তের দাগ’ অবলম্বনে তৈরি ‘‌ব্যোমকেশ গোত্র’‌–এ ব্যোমকেশ চরিত্রে বরাবরের মতই  থাকবেন আবির চ্যাটার্জি। স্ত্রী সত্যবতীর ভূমিকায় থাকবে সোহিনী সরকার। তবে বড় বিস্ময়— ব্যোমকেশের বন্ধু ও সহকারী অজিতের ভূমিকায় ঋতিক চক্রবর্তীর পরিবর্তে হাজির হয়েছেন রাহুল ব্যানার্জি।

  • মনোজদের অদ্ভুত বাড়ি

খ্যাতনামা লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের কিশোর উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমা ‘মনোজদের অদ্ভুত বাড়ি’। অনিন্দ্য চট্টোপাধ্যায়ের পরিচালনায় সিনেমাটিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, সন্ধ্যা রায়, আবির চট্টোপাধ্যায়, রজতাভ দত্ত ও অপরাজিতা আঢ্য।

  • ভিলেন

পুরোদস্তর অ্যাকশন সিনেমা ‘ভিলেন। শ্রীকান্ত মেহতার প্রযোজনা ও বাবা যাদবের পরিচালনায় সিনেমাটিতে আছেন অভিনেত্রী মিমি চক্রবর্তী ও অভিনেতা অঙ্কুশ হাজরা। অপরাধ জগতের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে এই অ্যাকশন থ্রিলার ছবিটি।

  • হৈচৈ আনলিমিটেড

অনিকেত চট্টোপাধ্যায়ের কমেডি সিনেমা ‘হৈচৈ আনলিমিটেড’। প্রযোজনা করেছেন দেব নিজেই।  শ্যুটিংয়ের বড় একটা অংশ হয়েছে উজবেকিস্তানে। দেব ছাড়াও শীর্ষ চরিত্রগুলোতে অভিনয় করেছেন পূজা ব্যানার্জি, কৌশানী মুখোপাধ্যায়, রোজা পারমিতিতা দে, খরাজ মুখোপাধ্যায় এবং শাশ্বত চট্টোপাধ্যায়।

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।