এন্ড্রু কিশোর ও শুভশ্রীর লেপ্টে থাকা সিঁদুর!

এন্ড্রু কিশোর মারা গেছেন এ খবর ইতোমধ্যে বাংলাদেশের প্রায় সবার জানা। গতকাল সন্ধ্যায় তাঁর মৃত্যুর পর থেকে অদ্যাবধি কলকাতার একটিও শীর্ষস্থানীয় পত্রিকায় এ খবর প্রকাশ করতে আমি দেখিনি। কিন্তু এন্ড্রু কিশোর সিনেমায় যত গান গেয়েছে ততগুলো ভাত খায়নি কলকাতার তেমন শিল্পীরাও আমাদের দেশের গণমাধ্যমে মাইকেল জেকসনের মর্যাদা পায়।

ভারতের তৃতীয় শ্রেণির নায়িকা শ্রীলেখা মিত্র প্রতিদিন কী বলেন তা কাভার করতে আমাদের প্রথম শ্রেণির গণমাধ্যম উৎসুক হয়ে থাকে। রাজ চক্রবর্তী ও শুভশ্রী গাঙ্গুলীর বিয়ের পরদিন সকালে শুভশ্রীর লেপ্টে থাকা সিঁদুর-সহ তার ইন্সটাগ্রামে দেয়া ছবি আমি দেখেছিলাম বাংলাদেশের একটি প্রথম শ্রেণির পত্রিকায়!

আমাদের রাজ রাজ্জাক মারা যাওয়ার পর কলকাতার দুই একটি পত্রিকা ভেতরের পাতায় চার ইঞ্চি জায়গা খরচ করে খবর প্রকাশ করলেও কোয়েলের বিয়ে নিয়ে প্রথম আলো বৃহস্পতিবারের আনন্দ পাতার অর্ধেক জায়গা বরাদ্দ করেছিল। আপনি বলতে পারেন আমরা উদার। আমাদের গণমাধ্যম যথার্থ কাজ করছে। আদতে আমাদের গণমাধ্যম টি আর পি ও ভিউর আশায় আত্নমর্যাদা হারিয়েছে।

বাচ্চু ভাইয়ের মৃত্যুর পর সারেগামাপা উপযুক্ত সম্মান দিয়েছিল। আমি তা শ্রদ্ধাভরে স্মরণ করছি। কিন্তু কবীর সুমন বাংলাদেশে আসলে আমরা যেমন হামলে পড়ি তিনি কী খেলেন আর কতটুকু হাগলেন নিয়ে কলকাতায় সাবিনা ইয়াসমিন বছরে কতবার যান সে খবর রাখার সময় কী কলকাতার গণমাধ্যমের আছে!

কলকাতার কবির সুমন বাংলাদেশি সাবিনা ইয়াসমিনকে বিয়ে করার খবর কলকাতার গণমাধ্যমে কীভাবে ছাপা হয় (আদৌ ছাপা হয় কিনা এ ব্যাপারেও আমি নি:সন্দেহ নই) আর কলকাতার সৃজিত মুখোপাধ্যায় আমাদের রাফিয়াথ রশিদ মিথিলাকে বিয়ে করা নিয়ে আমাদের গণমাধ্যম কী করে তাতো স্পষ্ট! বিশেষত আমার প্রিয় পত্রিকা প্রথম আলো এ বিষয় নিয়ে ধারাবাহিক প্রতিবেদন করেছে অন্তত মাসখানেক!

এই যে আমরা নিজেদের মর্যাদা নিজেরাই দিতে জানিনা এর পেছনে দায় শুধু গণমাধ্যমের নয়। দায় আমাদেরও আছে! আমরা কখনোই দেশের মেধাবীদের মূল্যায়ন করিনা। স্বদেশের ঠাকুর ফেলে বিদেশের কুকুরের পায়ে প্রণাম করে যাওয়ার চর্চা আমাদের অস্থিমজ্জাগত।

আমি আসলে হতাশ। অনেককিছু লিখতে গিয়েও পারছিনা। এন্ড্রু কিশোরের গান শুনবো এখন। ভালো থাকুন আর বিদেশি তারকাদের নিয়ে মেতে থাকুন!

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।