প্রেমিকার চরিত্রে হিট, মায়ের চরিত্রেও ফিট!

অভিনয় শিল্পী মানেই তাঁর মধ্যে মানিয়ে নেওয়ার ক্ষমতা থাকা জরুরী। তাই তো, বলিউডে এমন অনেক অভিনেত্রীকেই দেখা যায় যারা ক্যারিয়ারের প্রয়োজনে, কখনো বয়সের খাতিরে ভিন্নধর্মী অনেকরকম চরিত্রই করেন। কখনো যে নায়কেরই নায়িকা হয়েছিলেন, প্রয়োজনে তাঁর মায়ের চরিত্র করতেও দ্বিধা নেই তাঁদের।

  • নার্গিস ও সুনিল দত্ত

বাস্তব জীবনের দম্পতি নার্গিস ও সুনিল দত্ত’র হৃদয়ের দেওয়া-নেওয়া হয় ‘মাদার ইন্ডিয়া’র সেটে। সেখানে সুনিল দত্তের মায়ের চরিত্র করছিলেন নার্গিস। পরে ১৯৫৪ সালে ‘ইয়াদিয়া’ সিনেমায় দু’জন রোম্যান্সও করেন।

  • ওয়াহিদা রেহমান ও অমিতাভ বচ্চন

১৯৭৬ সালের সিনেমা ‘আদালত’-এ কিংবদন্তিতুল্য অভিনেতা অমিতাভ বচ্চনের বিপরীতে ছিলেন ওয়াহিদা রেহমান। এর দু’বছর বাদে বিখ্যাত ‘ত্রিশুল’ ছবিতে তিনি বিগ ‘বি’র মায়ের চরিত্র করেন।

  • অমিতাভ বচ্চন ও শর্মিলা ঠাকুর

১৯৭৫ সালে ‘ফারার’ সিনেমায় অমিতাভের স্ত্রীর চরিত্র করেন শর্মিলা ঠাকুর। এরপর ১৯২ সালের সিনেমা ‘দেশপ্রেমী’তে অমিতাভের মা ছিলেন শর্মিলা।

  • শ্রীদেবী ও রজনীকান্ত

তামিল সিনেমা ‘মনড্রু মুডিচু’-তে রজনীকান্তের সৎ মায়ের চরিত্র করেন শ্রীদেবী। তখন তাঁর বয়স মাত্র ১৩ বছর। এরপর ১৯৮৯ সালে ‘চালবাজ’ সিনেমায় পরস্পরের বিপরীতে কাজ করেন এই জুটি।

  • অমিতাভ বচ্চন ও রাখী গুলজার

১৯৭৮ সালের সিনেমা ‘কাসমে ওয়াদে’ অমিতাভ বচ্চনের বিপরীতে কাজ করেন রাখী গুলজার। আর চার বছর পর ‘শক্তি’ সিনেমায় করেন বলিউড শাহেনশাহ’র মায়ের চরিত্র। ‘মা’ চরিত্রে রাখী অবশ্য বেশ বিখ্যাত। তিনি কালজীয় ‘করণ অর্জুন’ সিনেমায় শাহরুখ খান ও সালমান খানের মা হয়েছিলেন।

– বলিবাইটস অবলম্বনে

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।