নায়িকা নির্বাসন

গ্ল্যামার আর চাকচিক্যের দুনিয়া বলিউড। এখানে টিকে থাকা শক্ত। বিতর্ক-স্ক্যান্ডাল এখানে থাকবেই। জায়গাটা দুর্বলদের জন্য নয়। যে যত জনপ্রিয়, তাকে ঘিরে তত বেশি আলোচনা, তত বেশি বিতর্ক। সবাই তাই এই জায়গায় টিকতে পারেন না। এই নায়িকারা যেমন পারেননি।

  • আয়েশা জুলকা

‘জো জিতা ওহি সিকান্দার’ কিংবা ‘খিলাড়ি’ সিনেমাগুলোর সুবাদে নব্বই দশকে আয়েশা রীতিমত সেনসেশনে পরিণত হয়েছিলেন। যদিও, ক্যারিয়ারের তুঙ্গেই তিনি স্বেচ্ছা নির্বাসনে চলে যান। তিনি বলেছিলেন, ‘ভাল অবস্থানে থাকতেই চলে যাওয়া ভাল। বেশি অপেক্ষা করলে হতাশা বাড়ে। আমি জীবনের অন্য পাশটাও দেখতে চাই। ২০০৩ সালে তিনি বিজনেস টাইকুন সামির ভাশিকে বিয়ে করেন। ১১ বছর বয়সে ক্যারিয়ার শুরু করে আয়েশা ‘কোহরা’, ‘কুরবান’, ‘বালমা’ ও ‘সংগ্রাম’-এর মত হিট ছবি উপহার দেন।

  • সানদাইল সিনহা

‘তুম বিন’ সিনেমা দিয়ে তিনি সকলের নজর কেড়েছিলেন। ২০০৫ সালে তিনি ব্যবসায়ী কিরণ সালাস্কারকে বিয়ে করেন। এরপর থেকে বলিউডের সাথে তাঁর আর কোনো সম্পর্ক নেই।

  • নম্রতা শিরোদকার

সাবেক মিস ইন্ডিয়া ‘বাস্তব’ সিনেমার জন্য বিখ্যাত। তবে, ২০০৫ সালে দক্ষিণী নায়ক মহেশ বাবুকে বিয়ে করে তিনি রঙিণ দুনিয়াকে বিদায় জানান। এখন তিনি স্বামীর ব্যক্তিগত ম্যানেজারের দায়িত্ব পালন করছেন। ‘পুকার’-এ একটা ক্যামিও চরিত্র ছিল। এর আগে ১৯৯৮ সালে ‘জাব প্যায়ার কিসি সে হোতা হ্যায়’ সিনেমাতে একটি ক্যামিও রোলে তাঁর অভিষেক হয়।

  • মাহিমা চৌধুরী

‘পরদেশ’ সিনেমা দিয়ে তাঁর অভিষেক। সেটাও আবার খোদ শাহরুখ খানের বিপরীতে। যদিও, এরপর আর বড় কোনো সাফল্য না আসায় বলিউড থেকে আস্তে আস্তে তাঁর নাম মুছে যায়। ২০১৬ সালে সর্বশেষ তাঁকে ‘ডার্ক চকলেট’ নামের একটি সিনেমায় দেখা যায়।

  • গ্রেসি সিং

তিনি খুব প্রতিভাবান একজন অভিনেত্রী। আমির খানের বিপরীতে ‘লাগান’ সিনেমায় কাজ করেছিলেন। সিনেমাটি অস্কারেও পৌঁছে যায়। এরপর ‘মুন্না ভাই এমবিবিএস’ সিনেমায় সঞ্জয় দত্তের বিপরীতে প্রশংসিত হয়েছিলেন। তবে, এত কিছুর পরও হঠাৎ করেই তিনি হারিয়ে যান। ২০১৫ সালে সর্বশেষ তাঁকে ‘চুরিয়া’ নামের একটি সিনেমায় কাজ করতে দেখা যায়।

  • প্রীতি ঝাঙ্গিয়ানি

‘মোহাব্বাতে’ – তারকাবহুল এই সিনেমায় মিষ্টি মেয়ের চরিত্রে দারুণ কাজ করেছিলেন তিনি। এরপরও ‘আওয়ারা পাগাল দিওয়ানা’ সিনেমাতেও ছিলেন। যদিও, তাঁর আর বলার মত কোনো কাজ নেই। ধীরে ধীরে তিনি হারিয়ে যান। ২০০৮ সালে তাঁর বিয়ে হয় ভারতের দ্বিতীয় সারির অভিনেতা প্রবীন দাভাসের সাথে।

– বলিবাইটস.কম অবলম্বনে

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।