বলিউডে ধস আসন্ন, কারণ পাঁচটি

বলিউড মানে এখন বিশাল ব্যাপার, বিশাল এক বাজার। গোটা উপমহাদেশে এর ব্যবসা বিস্তৃত তো বটেই, চীন কিংবা আমেরিকাতেও বেশ ভাল বাজার গড়ে তুলেছে ভারতের সবচেয়ে বড় এই ফিল্ম ইন্ডাস্ট্রি।

সব মিলিয়ে বছর শেষে প্রযোজক কিংবা ডিস্ট্রিবিউটররা যে পরিমান লভ্যাংশ আদায় করে নেন সেটা কল্পনারও বাইরে। তারপরও সিনেমার বাজার বিশেষজ্ঞরা মনে করছেন বলিউডের এই বাজার ক্ষণস্থায়ী। বলিউডের ধস আসন্ন, কারণ…

  • দর্শকের পরিবর্তনশীল মনোভাব

দর্শক এখন অনেক পরিপক্ক। নেটফ্লিক্স কিংবা অ্যামাজন প্রাইম এখন তাদের হাতের মুঠোয়। কনটেন্টেও তারা বলিউডের চেয়ে এগিয়ে। আর বলিউডের ফর্মুলা সিনেমা দেখে অনেকেই বিরক্ত হয়ে গেছেন। তাঁরা খুঁজছেন ভিন্ন কিছুর স্বাদ।

  • হলিউড ও আঞ্চলিক ফিল্ম ইন্ডাস্ট্রির প্রভাব

ভারতে একটু একটু করে কমছে বলিউডের আধিপত্ত। জায়গাটা নিচ্ছে হলিউড। এর সাথে আছে আঞ্চলিক কিছু ফিল্ম ইন্ডাস্ট্রি।  মারাঠি সিনেমা সাইরাত, কিংবা দক্ষিণের ছবি রোবট বা বাহুবলি ভারতে বেশ ব্যবসা করেছে। বিশেষ করে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রি আসছে বছরগুলোতে আরো বড় বাজেটের বেশ কিছু সিনেমা আনতে যাচ্ছে। তখন নি:সন্দেহে বলিউডের অবস্থা আরো সঙিন হবে।

  • প্রাচীন স্টার-কাস্ট সিস্টেম

ভারতের অধিকাংশ হিট সিনেমার ফর্মুলা হল একজন স্টার নাও, সাথে যোগ করো নাচ-গান আর আইটেম সং। এটাই হল বলিউডের বর্তমান বিজনেস মডেল। এর ফলে, বাজেটের বড় একটা অংশ যায় স্টারের পারিশ্রমিকে। যেমন, শাহরুখ খানের কথা যদি বলা হয়, কিছু ক্ষেত্রে তিনি সিনেমার বাজেটের ৫০ শতাংশ নিজেই পারিশ্রমিক হিসেবে নেন। অন্যদিকে হলিউডের ক্ষেত্রে এর পরিমানটা সর্বোচ্চ ২০ শতাংশ। এটা সিনেমা শিল্পের জন্য হুমকির কারণ হতে পারে।

  • স্ক্রিনের ঘাটতি

ভারতে আছে ছয় হাজার সিঙ্গেল স্ক্রিন থিয়েটার। এর অর্থ হল প্রতি ৯৬,৩০০ জনের জন্য একটি স্ক্রিন। অন্যদিকে চীনে প্রতি ৪৫,০০০ জনের জন্য একটি স্ক্রিন। আর আমেরিকায় তো কথাই নেই। সেখানে প্রতি ৭,৮০০ জনের জন্য একটি স্ক্রিন। ফলে, ব্যবসার দিক থেকে এখানে বলিউড বরাবরই পিছিয়ে।

  • পাইরেসি

এটা গোটা বিশ্বজুড়েই একটা সমস্যা। তবে, হলিউডের চেয়ে এই সমস্যা বলিউডে বেশি প্রকট। কোনো একটা সিনেমা মুক্তির পরদিনই কি করে সেটা বাংলাদেশে নিজেদের ড্রয়িংরুমে বসে আমরা দেখে ফেলি? উত্তরটা সহজ, পাইরেসি। গ্রামের হল গুলোতে এটা বেশি হয়। আর এর জন্য প্রতি বছর প্রায় দুই বিলিয়ন ডলার লোকশানের মুখে পড়তে হয় বলিউডকে।

– দ্য ন্যাশনাল অবলম্বনে

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।