বাজি ধরে বলা যায় এই বলিউডকে আপনি চেনেন না!

বলিউডের কড়া ভক্তরা নিজেদের পছন্দের তারকা ও ছবি নিয়ে কতটা প্যাশনেট, তা বলে বোঝানো যাবে না। এমন অনেক দর্শকও আছেন, যাদের সিনেমা দেখার পরই আগ্রহ শেষ হয়ে যায় না, আরো বাড়তি কিছু জানার ও বোঝা আগ্রহ থাকে। আরো ভাল ভাবে তাঁরা সিনেমাগুলোকে বুঝতে চান। আজকের এই লেখাটা তাদের জন্য।

স্পেনের বিশ্ববিদ্যালয় গুলোতে মার্কেটিং ম্যানেজমেন্টে কোরেআস কেস স্টাডি হিসেবে পড়ানো হয় ‘জিন্দেগি না মিলেগি দোবারা’ সিনেমাটি। কারণ, এই সিনেমাটি মুক্তির মত দেশটির ট্যুরিজম খাত থেকে আয় বেড়েছে ৬৫ শতাংশ।

‘থ্রি ইডিয়টস’ সিনেমার সন্তান জন্ম দানের দৃশ্যটা মূলত ‍মুন্না ভাই এমবিবিএস সিনেমার জন্য লিখে রেখেছিলেন রাজ কুমার হিরানী।

‘ইয়েহ জাওয়ানি হ্যায় দিওয়ানি’ সিনেমার জন্য কানে ফুটো করেছিলেন রণবীর কাপুর।

‘ভাগ মিলখা ভাগ’ সিনেমার শুটিং শুরুর আগে যখন স্বয়ং মিলখা সিং প্রথমবারের মত ফারহান আখতারের সাথে দেখা করেন, তখন তিনি ফারহানকে দৌড়ের জন্য চ্যালেঞ্জ ছুড়ে দেন

‘দিলওয়ালে’ সিনেমার গেরুয়া গানটি এর চিত্রায়নের জন্য প্রশংসা পায়। গানটিতে একটা ভাঙা প্লেনের অংশ দেখানো হয়। আসলে এটা গানের প্রয়োজনে বানানো নয়, সত্যিকারের ভাঙা প্লেনেরই অংশ।

২৩ বছরের মধ্যে প্রথমবারের মত ‘দাবাঙ ২’ হল সালমান খানের ক্যারিয়ারের প্রথম সিকুয়েল ছবি।

সালমান খান ও সোনম কাপুর অভিনীত ‘প্রেম রতন ধান পায়ো’ সিনেমাটি সবচেয়ে দীর্ঘ গান ও সবচেয়ে লম্বা ক্লাইমেক্স সিনের রেকর্ড দখল করে আছে।

খ্যাতনামা থ্রিলার সিনেমা ‘দৃশ্যম’ একাই ১০ টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে। এক সিনেমার এতগুলো জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ের এমন নজীর আগে কখনো দেখাই যায়নি।

‘দিল ধাড়াকনে দো’ সিনেমায় টাবু ও রণবীর কাপুর ছিলেন অনিল কাপুরের স্ত্রী ও ছেলের চরিত্রে প্রথম পছন্দ। যদিও চরিত্র দু’টি করেন যথাক্রমে শেফালি শাহ ও রণবীর সিং।

‘পিকে’ সিনেমায় ভিনগ্রহ থেকে আগত মানুষের মত দেখতেই একরকম প্রাণীর চরিত্র করা আমির খান একবারও চোখের পাতা ফেলেননি!

– ফিল্মফেয়ার অবলম্বনে

 

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।