এবার অন্তত সাকিবকে কিংবদন্তি বলি

টেস্ট খেলা নয়টি দেশের বিপক্ষে কমপক্ষে একবার করে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়া বোলার বনে গেলেন সাকিব আল হাসান। আগের আটটি দেশের বিপক্ষে এই কীর্তি অনেকদিন হল সাকিবের নামের পাশে লেখা হয়ে গিয়েছিল।

বাকি ছিল কেবল অস্ট্রেলিয়া। আর সেটা হয়ে গেল প্রথমবারের মত অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলতে নেমেই। এই সাকিবকে তো ‘কিংবদন্তি’ বলবেন না তো কাকে বলবেন!

টেস্ট ক্রিকেটে এর আগে মাত্র তিনজন এই কীর্তি গড়তে পেরেছেন। বাকি তিনটা নাম হল দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন এবং শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরণ ও রঙ্গনা হেরাথ। ওয়াসিম আকরাম, শেন ওয়ার্ন কিংবা অনিল কুম্বলে – নয়টি দেশের বিপক্ষেই টেস্ট খেলার যারা সুযোগ পেয়েছেন তাদের কারোই এমন কীর্তি নেই।

সম্প্রতি টেস্ট ক্রিকেটের আঙিনায় যোগ হয়েছে আরো দু’টি নাম – আফগানিস্তান ও আয়ারল্যান্ড। কে জানে, একদিন হয়তো ১১ টি টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষেই পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়ে ফেলবেন তিনি।

সাকিব সর্বশেষ পাঁচ উইকেট পেয়েছিলেন ইংল্যান্ডের বিপক্ষে। গত বছর অক্টোবরে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের সেই ইনিংসের পর কেটে গেছে ১২ ইনিংস। এর মধ্যে তিন বার চার উইকেট পেলেও একবারও পাঁচ উইকেট পাননি। ১৩ তম ইনিংসে এসে সেই অধরা পাঁচ উইকেটের দেখা পেলেন তিনি।

নিজেকে নিয়ে গেলেন আরো এক ধাপ ওপরে!

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।