বিশ্বের সবচেয়ে ‘সস্তা’ ১০ শহর

আলমাতি – কাজাখস্তানের সবচেয়ে বড় শহর। জনসংখ্যা প্রায় দুই কোটি। এখানেই কাজাখস্তানের প্রায় নয় শতাংশ লোকের বসবাস। আর, ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিয়নের (ইআইইউ) সম্প্রতি প্রকাশিত নথি বলছে, এটা বিশ্বের সবচেয়ে ‘সস্তা’ শহর। মানে, এখানে সবচেয়ে কম ব্যয়ে জীবনযাপন করা যায়।

তালিকাটি করতে বিভিন্ন শহরের খাদ্য, পানীয়, বস্ত্র, বাসস্থান ও ব্যক্তিগত প্রসাধনী, বাসা ভাড়া, যাতায়াত খরচ, ইউটিলিটি বিল, বেসরকারি স্কুল-কলেজের বেতন, বিনোদনের খরচ, ভ্রমণের খরচ মাথায় রাখা হয়। নানাবিধ ১৬০ টি ভিন্ন ভিন্ন পণ্যের ৪০০ টি ভিন্ন ভিন্ন দামের মধ্যে তুলনা করে এই সংস্থাটি ১০ টি ‘সস্তা’ দেশের তালিকা তৈরি করেছে।

ইইআইইউ-এর এশিয়া অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক সাইমন ব্যাপিস্ট জানিয়েছেন ‘ওয়ার্ল্ডওয়াইড কস্ট অব লিভিং ২০১৭ সার্ভে’র জন্য তারা তিনটি নির্ধারককে মানদণ্ড হিসেবে ধরেছেন। সেগুলো হল – মানি এক্সচেঞ্জ রেট, সরকারী নীতি ও পণ্যের দাম।

শীর্ষ ১০টি সস্তা দেশের তালিকায় উপমহাদেশের পাঁচটি শহর জায়গা পেয়েছে। এর মধ্যে চারটিই ভারতের। সবার ওপরে, তিন নম্বরে আছে ভারতের ব্যাঙ্গালুরু, চারে পাকিস্তানের করাচি। এছাড়া চেন্নাই, মুম্বাই ও নয়া দিল্লী আছে যথাক্রমে ছয়, সাত ও দশ নম্বরে।

দ্বিতীয় স্থানে আছে নাইজেরিয়ার লাগোস। পাঁচে আছে আলজেরিয়ার আলজিয়ার্স। সেরা দশে থাকা অপর দু’টি দেশ হল – ইউক্রেনের কিয়েভ ও রোমানিয়ার বুখারেস্ট। বলাই বাহুল্য, এই তালিকায় বাংলাদেশের কোনো শহর স্থান পায়নি।

দ্য টেলিগ্রাফ ও হাও উই মেড ইট ইন আফ্রিকা অবলম্বনে 

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।