শাহরুখ, এই সিনেমাগুলোর প্রস্তাব না ফেরালেও পারতেন

‘চেন্নাই এক্সপ্রেস’র পর থেকে বলিউড বাদশা শাহরুখ খানের সময়টা মোটেও ভাল যাচ্ছে না। কোন সিনেমাতেই পরিপূর্ণ সফলতা পাচ্ছেন না। কোনোটার কাহিনী ভালো তো, সিনেমা ফ্লপ। আবার কোনটা হয়ত বক্স অফিসে দাপিয়ে বেড়িয়েছে ঠিকই, কিন্ত সিনেমায় গল্পের লেশমাত্রও যেন নেই।

অথচ, একসময় শুধু শিডিউলের অভাবে কিংবা চিত্রনাট্য পছন্দ না হওয়ায় বেশ কিছু সিনেমা হেলায় ছেড়ে দিয়েছিলেন, যেগুলো ফিরিয়ে না দিলে কিং খানের হিট সিনেমার তালিকা হয়ত আরও দীর্ঘ হতে পারত।

চলুন, শাহরুখের ফিরিয়ে দেয়া এমনই কিছু সুপারহিট সিনেমার কথা জেনে নেই।

লগান

মি. পারফেক্টশনিস্ট আমির খানের ব্লকবাস্টার সিনেমা ‘লগান’। ভারতীয় চলচ্চিত্রজগতে এক যুগান্তকারী অধ্যায়ের সূচনা করে এই সিনেমাটি পৌঁছে গিয়েছিল অস্কার পর্যন্তও! অথচ ‘ভূবন’ চরিত্রে পরিচালক আশুতোষ গোয়ারেকরের প্রথম পছন্দ ছিল শাহরুখ খান। কিন্তু স্পোর্টস ড্রামা জনরার এই ছবিটি বলিউড বাদশা কেন যে ফিরিয়ে দিয়েছিলেন, সেটা তিনিই ভাল বলতে পারবেন। পরে ‘লগান টিম’ আমির খানের দ্বারস্থ হলে তিনি শুধু অভিনয়ই করেননি, বরং সহ-প্রযোজনায়ও নিজের নামটি জুড়ে দিয়েছেন।

মুন্নাভাই এমবিবিএস

রাজকুমার হিরানির সাড়া জাগানো সিনেমা ‘মুন্নাভাই এমবিবিএস’। সঞ্জয় দত্তকে ছাড়া এই সিনেমার কথা যেন কল্পনাও করা যায় না। অনেকে বলে থাকেন, এই সিনেমার গল্পও নাকি সঞ্জুর কথা মাথায় রেখেই বানানো হয়েছিল। অথচ বাস্তবতা সম্পূর্ণই আলাদা। পরিচালক হিরানি ‘মুরলি প্রসাদ শর্মা’ চরিত্রটি কেবল শাহরুখের কথা ভেবেই লিখেছিলেন। কিন্তু বলিউড কিং অভিনয় করতে রাজি না হওয়ায় পরিচালক সঞ্জয়ের শরণাপন্ন হন। আর, পরে এই সিনেমাটিই সঞ্জুবাবার নড়বড়ে ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেয়।

লাগে রাহো মুন্নাভাই

‘মুন্নাভাই এমবিবিএস’ ফিরিয়ে না দিলে, স্বভাবতই সিক্যুয়েল ‘লাগে রাহো মুন্নাভাই’ সিনেমায়ও শাহরুখ অভিনয় করত। যেখানে ‘মুন্নাভাই এমবিবিএস’ বক্স অফিসে হিট, আর ‘লাগে রাহো মুন্নাভাই’ একধাপ এগিয়ে সুপারহিট!

থ্রি ইডিয়টস

‘মুন্নাভাই’র পর রাজকুমার হিরানির ছবি আবারও প্রত্যাখ্যান করলেন শাহরুখ। ‘থ্রি ইডিয়টস’ এর ‘র‌্যাঞ্চো’র ভূমিকায় অভিনয় করার প্রস্তাব প্রথমে তাকেই দেওয়া হয়। বিশ্বাস হচ্ছে না? কিন্ত এটাই সত্যি! গল্পটাও বেশ পছন্দ হয়েছিল কিং খানের। কিন্তু, বয়স বেড়ে যাওয়ায় কলেজপড়ুয়া তরুণের চরিত্রে নিজেকে কতটা মানিয়ে নিতে পারবেন, সেটা নিয়ে দ্বিধায় ছিলেন কিছুদিন। পরে না করে দিলে, ছবিটি যথারীতি চলে যায় আমিরের ভাগ্যে। বাকিটা তো ইতিহাস!

রোবট

পরিচালক শঙ্কর চেয়েছিলেন সিনেমাটি একই সঙ্গে হিন্দি-তামিল দুই ভাষায় নির্মাণ করে মুক্তি দিতে। আর, মূল চরিত্রে তার প্রথম পছন্দ ছিল বলিউড কিং শাহরুখ খান ও দেশি গার্ল প্রিয়াঙ্কা চোপড়া। কিন্তু ব্যাটে বলে এক না হওয়ায় শাহরুখ সিনেমাটি থেকে সরে দাঁড়ান। জানা গেছে, পরিচালক ছবিটির জন্য বছর দুয়েকের লম্বা শিডিউল চেয়েছিলেন, যেটা ম্যানেজ করা বলিউড বাদশা’র পক্ষে সম্ভব হয়ে ওঠেনি। পরবর্তীতে সিনেমাটি করেন দক্ষিণী সুপারস্টার রজনীকান্ত। বক্স অফিসে বাজিমাতের কথা নতুন করে না বলাই শ্রেয়। ‘রোবট’কে ধরা হয় ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে ব্যবসায়িকভাবে সবচেয়ে সফল সিনেমার একটি।

এক থা টাইগার

‘এক থা টাইগার’ সিনেমায়ও শাহরুখের থাকার কথা। কি, অবাক হলেন তো! এই বলিউড সুপারস্টারের কথা মাথায় রেখেই স্ক্রিপ্ট প্রস্তুত করেছিলেন ‘বাজরঙ্গি ভাইজান’ খ্যাত পরিচালক কবির খান। কিন্তু এখানেও একই সমস্য, শিডিউল মেলাতে পারলেন না শাহরুখ। বাধ্য হয়ে পরিচালক ‘টাইগার’ চরিত্রে কিছুটা পরিবর্তন আনেন। এরপর বলিউডের আরেক খান সালমানকে প্রস্তাব করা হলে তিনি সানন্দে রাজি হয়ে যান। ‘এক থা টাইগার’ সালমান খানের ক্যারিয়ারের সবচেয়ে ব্লকবাস্টার হিট সিনেমাগুলোর একটি।

টাইগার জিন্দা হ্যায়

‘এক থা টাইগার’র সিক্যুয়েল ‘টাইগার জিন্দা হ্যায়’। ছবির কাজ প্রায় শেষের দিকে, এই বছরেরই ক্রিসমাস ডে’তে প্রেক্ষাগৃহে আসার কথা রয়েছে। ‘রোবট’ এবং ‘মুন্নাভাই’র মত নি:সন্দেহে এই সিক্যুয়েল সিনেমায়ও শাহরুখ প্রথম পছন্দ থাকত। অথচ, তা আর হল কোথায়। ক্যারিয়ারের এই মন্দা সময়ে অন্তত এই ছবি কিছুটা হলেও আশার আলো দেখাতে পারত বলিউড বাদশাকে।

রোবট ২.০

‘বোবট’ সিনেমাটি রিজেক্ট করে দিয়ে শাহরুখ খানের আফসোস হবারই কথা। এখন শোনা যাচ্ছে, ওই সিনেমার সিক্যুয়েল ‘বোবট ২.০’ এর বাজেট নাকি প্রায় চারশো কোটি রূপি, যেটা ভারতের ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বড় বাজেটের সিনেমা! অথচ, সিনেমাটি শাহরুখের করার কথা ছিল। ‘বোবট’র এই অংশে দক্ষিণী সুপারস্টার রজনীকান্তের সঙ্গে বিশেষ চরিত্রে থাকছেন বলিউডের খিলাড়ি অক্ষয় কুমার।

ইনইউথ.কম অবলম্বনে

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।