‘মুরাদ টাকলা’ আসলে কে?

স্যোশাল মিডিয়া, বিশেষ করে ফেসবুক যারা নিয়মিত ব্যবহার করেন তাদের কমবেশি সবাই ‘মুরাদ টাকলা’ শব্দটার সাথে পরিচিত। এখন প্রশ্ন হল কে এই মুরাদ টাকলা?

এটা কি আসলে কোনো ব্যক্তি? কোনো ফিকশন ক্যারেক্টার? নাকি যারা ভুতুড়ে বানানে বাংলা-ইংরেজি মিলিয়ে লেখেন তাদের বলা হয় মুরাদ টাকলা? – এমন প্রশ্ন অনেকেই করেন।

চলুন, ‘মুরাদ টাকলা’র আবির্ভাবের গল্পটা জেনে নেওয়া যাক।

ফেসবুক জমানায় মুরাদ টাকলা কথাটির উদ্ভব স্রেফ একটা কমেন্ট থেকে। কেউ একজন লিখেছিলেন, ‘Murad takla jukti diya bal, falti pic dicos kan! Lakapar kora kata bal’

বলে না দিলেও চলে যে, এর মধ্যে যথেষ্ট বানান-বিকৃতি ঘটেছে। আসলে তিনি বোঝাতে চাইছিলেন, ‘মুরোদ থাকলে যুক্তি দিয়ে বল। ফালতু ছবি দিয়েছিস ক্যান? লেখাপড়া করে কথা বল।’

ফেসবুকে কোনো কিছু ভাইরাল হতে সময় লাগে না। এই কমেন্টটির স্ক্রিনশটও দ্রুতই ভাইরাল হয়ে যায়। তখন থেকেই যাত্রা শুরু করে ‘Murad takla’ বা ‘মুরাদ টাকলা’!

আজ হঠাৎ এই পুরনো স্মৃতি চারণার কারণ হল, আজই নাকি পঞ্চম বর্ষে পদাপর্ণ করলেন এই ‘মুরাদ টাকলা’। এই ইতিহাসটা জেনেই জন্মদিনের উদযাপন হয়ে গেল!

ছবি: রোজলীন মোস্তফা

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।