বুড়োদের বাজিমাৎ

তারুণ্যের মেয়াদ ক্ষণস্থায়ী, বয়স বাড়ার সাথে সাথেই বার্ধক্যের বলি রেখা দৃশ্যমান হয়। কিন্তু প্রকৃতির এই বিধিকে প্রতিনিয়তই অসত্য প্রমাণ করে চলেছেন কিছু বলিউড তারকা। যারা বয়সকে শুধুই একটি সংখ্যা হিসেবে দেখেন, এর চেয়ে বেশী কিছু নয়।

তাদের চিরসবুজ সৌন্দর্য এখনো ভক্ত-দর্শকদের মোহনীয় আবেশে বন্দী করে রাখে। বয়সের সাথে সাথে তাঁরা আরও সুদর্শন হয়ে উঠছেন। কথায় আছে, ‘রেড ওয়াইন’ যত পুরনো হয়, তার স্বাদ ততই বৃদ্ধি পায়, কথাটি এই বলিউড তারকাদের জন্যও প্রযোজ্য।

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি এলিনর রুজভেল্ট যথার্থই বলেছিলেন, ‘সুন্দর তরুণেরা প্রকৃতির দান, আর সুন্দর প্রবীণেরা শিল্পের কারুকাজ।’ বয়সের ধারণাকে পাল্টে দেয়া এমন কিছু বলিউড তারকার কথা তুলে ধরা হল।

আর. মাধবন

কিছুদিন আগে ইনস্টাগ্রামে নিজের একটি শার্টবিহীন স্থিরচিত্র প্রকাশ করেছিলেন এই দক্ষিণী চকলেট বয়। আর তারপর থেকেই ইন্টারনেটের নতুন সেনসেশনে পরিণত হয়েছেন এই ‘থ্রী ইডিয়টস’ তারকা। ২০১০ সালেঅভিনয় থেকে বিরতি নিয়ে নিজেকে আবার নতুনভাবে গড়ে তুলেছেন তিনি। সম্প্রতি মুক্তি পাওয়া তামিল ছবি ‘বিক্রম বেদা’-য় এক অন্য মাধবনকেই পেয়েছে ভক্তকুল।

মিলিন্দ সোমান

সুপারমডেল, অভিনেতা মিলিন্দ সোমানের ফিটনেস সচেতনতা সর্বজনবিদিত। একমাত্র ভারতীয় হিসেবে ৩০ দিনে ১৫০০ কিলোমিটার দৌড়ের লিমকা রেকর্ড নিজের করে নিয়েছেন ৫১ বছর বয়সী এই তারকা। এছাড়াও সম্মানজনক ‘আয়রনম্যান চ্যালেঞ্জ’ খেতাবজয়ী এই তারকাকে সর্বশেষ সঞ্জয় লীলা বানসালি’র ‘বাজিরাও মাস্তানি’তে বড় পর্দায় দেখা গেছে ।

সালমান খান

ক্যারিয়ারের শুরুর দিকে বেশ হালকা-পাতলা গড়নের ছিলেন সালমান খান। তবে সময়ের সাথে সাথে নিজেকে আরওআকর্ষণীয় করে তুলছেন তিনি। অর্জুন কাপুর, হৃতিক রোশন, সুরজ পাঞ্চলি সহ আরও অনেক তারকাকে তাদের অভিষেকের আগে ফিটনেস নিয়ে প্রশিক্ষণ দিয়েছেন বলিউডের ‘ভাইজান’।

অক্ষয় কুমার

তিনি বলিউডের ‘খিলাড়ি’। বর্তমান সময়ে বলিউডের সবচেয়ে ফিট তারকাদের মধ্যে অন্যতম অক্ষয় কুমার। কঠোর শৃঙ্খলার মধ্য দিয়ে জীবন-যাপনের খ্যাতি তাঁর। সদ্য পঞ্চাশে পা-দেয়া এই তারকা তায়কোয়ান্দোতে ব্ল্যাকবেল্ট ধারী, এছাড়াও মার্শাল আর্টেও তার দখল রয়েছে। গত বছর ‘রুস্তম’ সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী এই তারকা এখন ক্যারিয়ারের সোনালি সময় পার করছেন।

সাইফ আলি খান

চল্লিশোর্ধ্ব বলিউড তারকাদের মধ্যে অন্যতম পাতৌদির নবাব সাইফ আলি খান। নিখুঁত দেহসৌষ্ঠব এবং দুষ্ট-মিষ্টি হাসি দিয়ে তরুণীদের মন জয় করে নিয়েছেন তিনি। এরই মধ্যে সিনেমায় কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন একটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও একইসাথে সম্মানজনক ‘পদ্মশ্রী’ খেতাবে ভূষিত হয়েছেন।

অনিল কাপুর

পাঁড় বলিউড ভক্তদের কাছেও এক রহস্যের নাম অনিল কাপুর। ষাট বছর বয়সী এই চিরসবুজ তারকার ফিটনেস এবং এনার্জি এখনকার তরুণ তারকাদের মাঝেও ঈর্ষার উদ্রেক ঘটায়। যোগব্যায়ামের মাধ্যমেই নিজেকে ফিট রাখেন ‘মিস্টার ইন্ডিয়া’ তারকা।আশি-নব্বইয়ের দশকে বলিউড মাতানো অনিল কাপুর বর্তমানে হলিউডেও সমানতালে কাজ করছেন। তিনি তখনো ‘ঝাকাস’ ছিলেন আর এখনো ‘ঝাকাস’ আছেন।

সুনিল শেঠি

প্রায় ১০০টিরও বেশী সিনেমায় অভিনয় করা এই অ্যাকশন তারকা সম্প্রতি উপস্থাপনা করেছেন টিভি রিয়েলিটি শো ‘ইন্ডিয়া’স আসলি চ্যাম্পিয়ন’। আর সেখানেই ফিটনেসের ঝলক দেখিয়েছেন সেলিব্রিটি ক্রিকেট টিম ‘মুম্বাই হিরোস’র অধিনায়ক। পঞ্চাশ পেরিয়েও পুরোপুরি ফিট, হ্যান্ডসাম এবং যেকোনো প্রতিকূলতা পাড়ি দিতে প্রস্তত সুনিল শেঠি।

– ফিল্মিজ্ঞ্যান অবলম্বনে

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।