বিশ্বের সবচেয়ে দামি পিজ্জা

পিজ্জা – খাবারটার জন্ম ও বিকাশ খোদ ইতালিতেও হলেও সারা বিশ্ব, এমনকি উপমহাদেশেও এটা খুব জনপ্রিয়তা পেয়ে গেছে। ঢাকা মুখরোচক রেস্টুরেন্টগুলোরও মূল আকর্ষণও এই পিজ্জা।

আর এই পিজ্জা নিয়ে গোটা বিশ্ব জুড়ে কত কি ঘটে, শুনলে রীতিমত অবাক হয়ে যাবেন। যুক্তরাষ্ট্রের লোয়ার ম্যানহ্যাটনের সাউথ স্ট্রিট সিপোর্টের ইন্ডাস্ট্রি কিচেন নামের একটি রেস্টুরেন্ট নতুন একটি পিজ্জা নিয়ে এসেছে, এটা খেতে আপনার খরচ পড়বে দুই হাজার মার্কিন ডলার (১,৬২৭.৫৩ ইউরো)।

পিজ্জাটিতে আছে আটটি টুকরা। কেউ চাইলে একটি টুকরাও (স্লাইস) কিনে নিয়ে যেতে পারেন। সেক্ষেত্রে তার খরচ হবে ২৫০ ডলার (২০৩.৪৫ ইউরো)। রেস্টুরেন্টটির শেফ ব্রাউলিও বুনেয় টাউন অ্যান্ড কান্ট্রি ম্যাগাজিনকে বলেন, ‘এই পিজ্জাটি খুবই রিচ। খুব ল্যাভিশ একটা খাবার। সবার পছন্দের কথা মাথায় রেখেই এটা আমরা বানিয়েছি।’

ম্যানহ্যাটনের যেখানে এই রেস্টুরেন্টটি অবস্থিত, সেই ফিন্যান্সিয়াল ডিসট্রিক্টের মানুষের আর্থিক অবস্থা বেশ ভাল। বুনেয় জানান, তাদের আর্থিক অবস্থার বিষয়টা মাথায় রেখেই এই পিজ্জার ব্যবসায়িক লাভের ব্যাপারে নিশ্চিত রেস্টুরেন্ট কর্তৃপক্ষ।

যদিও, দোকানে গেলেই মুহূর্তের মধ্যে এই পিজ্জা হাজির হয়ে যাওয়ার সম্ভাবনা নেই। এর জন্য কমপক্ষে ৪৮ ঘণ্টা আগেই রেস্টুরেন্টে অর্ডার করে আসতে হবে। আর তখনই পুরো খাবারের বিল দিয়ে আসতে হবে।

বলা হচ্ছে, এটাই নাকি পৃথিবীর সবচেয়ে দামি পিজ্জা। শেফরা এই পিজ্জার নাম দিয়েছেন ২৪কে পিজ্জা। কারণ হল, এটা ২৪ ক্যারেটের সোনা দিয়ে মোড়ানো থাকে। ওয়ার্ল্ড রেকর্ড অ্যাকাডেমি নিজেই এই তথ্য দিয়েছে।

দ্য গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের মতে পৃথিবীর সবচেয়ে দামি পিজ্জায় ব্যবহৃত হয় অনিয়ন পিউরি, হোয়াইট ট্রাফল পেস্ট, ফন্টিনা চিজ, বেবি মোজারেলা, প্যানকেট্ট, কেপ মাশরুম, বন্য মিজুনা, সাথে থাকে মাছ আর দুর্লভ ইতালিয়ান হোয়াইট ট্রাফল। এটা বিক্রি হয় ১৪০০ থেকে ২,৫০০ ইউরো করে প্রতি কেজি বিক্রি হয়। এই পিজ্জা পাওয়া যায় লন্ডনের গর্ডন রামসির মেজ রেস্টুরেন্টে।

গিনেজ বুকের মতে বানিজ্যিক ভাবে নির্মিত বিশ্বের সবচেয়ে বড় পিজ্জার আকার এক মিটার ৩৭ সেন্টিমিটার (৪ ফিট ৬ ইঞ্চি)। এটা পাওয়া যায় ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে, বিগ মামা’স অ্যান্ড পাপা’স পিজারিয়া নামের এক রেস্টুরেন্টে।

বর্গাকৃতির এই পিজাটি এক সাথে চাইলে ৫০ থেকে ১০০ জন মানুষ খেতে পারেন। এটাতে খরচ আসে ভ্যাট, ট্যাক্স ছাড়া ১৯৯.৯৯ ডলার। বাড়িতে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে আলাদা কোনো চার্জ রাখা হয় না।

– ইন্ডাস্ট্রি কিচেন অবলম্বনে

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।