বাহুবলি ব্রেন সার্জারি!

লাখো দর্শকের হৃদয় ছোঁয়া তামিল ব্লকবাস্টার সিনেমা এবার ব্যবহৃত হল এবার চিকিৎসা কাজে। মস্তিস্কের খুব জটিল একটা অস্ত্রোপচারে এই সিনেমাটির সাহায্য নেন ভারতের আন্ধ্রা প্রদেশের এক দল ডাক্তার।

অস্ত্রোপচারটি ছিল ৪৩ বছর বয়সী নার্স বিনয় কুমারির। গত ২১ সেপ্টেম্বর তাকে গুন্টুরের তুলসি মাল্টি স্পেশালিটি হাসপাতালের অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়।

অস্ত্রোপচারের যাবতীয় আনুষ্ঠানিকতা ও জটিল কর্মপক্রিয়া চালানোর ফাঁকেই ল্যাপটপে ‘বাহুবলি: দ্য কনক্লুশন’ সিনেমাটা চালানো হয়। তখন রোগীর জ্ঞান ছিল। মূলত রোগীকে ঘুমাতে না দেওয়ার কৌশল হিসেবেই বাহবলীর শরণাপণ্ন হতে হয়।

ডাক্তাররা তাই এই অস্ত্রোপচারের নাম দিয়েছেন – ‘বাহুবলি ব্রেন সার্জারি’। সফলভাবেই অস্ত্রোপচার সম্পন্ন হয়। কয়েকটা জায়গায় এই কৌশলের সমালোচনা হলেও অস্ত্রোপচারের দায়িত্বে থাকা ডাক্তার শ্রীনিবাস বলেন, ‘রোগী এই প্রক্রিয়ায় একবারের জন্যও প্যানিক করেননি। বরং তিনি সিনেমাটি এমনকি গানগুলোও উপভোগ করছিলেন।’

সোশ্যাল মিডিয়ায় অস্ত্রোপচারের একটি ভিডিও খুবই জনপ্রিয় হয়েছে। সেটা দেখে বোঝা গেল ডাক্তার ভুল বলেননি। বিনয় কুমারিকে এরই মধ্যে হাসপাতাল থেকে ডিসচার্জ করা হয়েছে। তিনি বলেন, ‘সার্জারি শেষ করে দেড় ঘণ্টা সময় লেগেছে। আরেকটি বেশি সময় লাগলে ভাল হত। পুরো সিনেমাটা দেখে ফেলতে পারতাম।’

– নিউজ১৮ অবলম্বনে

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।