বাংলাদেশে ইন্টারনেট স্পিডের এই হাল!

বাংলাদেশে ইন্টারনেটের গতি কেমন? এই প্রশ্নের উত্তর দিয়েছে স্পিডটেস্ট.নেট। বিশ্বব্যাপী মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেটের গতির ওপর ভিত্তির করে একটি র‌্যাংকিং প্রকাশ করেছে এই ওয়েবসাইটটি।

তাদের হিসাব অনুযায়ী মোবাইল ইন্টারনেট গতির দিক থেকে বাংলাদেশ ১২২ টি দেশের মধ্যে ১২০-এ অবস্থান করছে। ব্রডব্যান্ডের দিক থেকে অবশ্য অবস্থা এতটাও খারাপ নয়। সেখানে ১৩৩ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৮।

মোবাইল ইন্টারনেট সার্ভিসে বাংলাদেশের ডাউনলোড স্পিড থাকে ৫.১৭ এমবিপিএস। সেখানে বাংলাদেশের পেছনে আছে কেবল কোস্টারিকা ও ইরাক। হাইতি, সুদান, আফগানিস্তান, হন্ডুরাসের মত দেশগুলোও সেখানে বাংলাদেশের চেয়ে এগিয়ে।

অন্যদিকে ব্রডব্যান্ড ইন্টারনেটের ক্ষেত্রে সেটা ১৫.৯১ এমবিপিএস। এই তালিকায় বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে পুয়ের্তো রিকো কিংবা গুয়ামের মত দেশগুলো।

মোবাইল ইন্টারনেট গতির দিক থেকে সবচেয়ে এগিয়ে আছে নরওয়ে। তাদের ডাউনলোড স্পিড থাকে ৫২.৫৯ এমবিপিএস। আর ব্রডব্যান্ডের ক্ষেত্রে শীর্ষে থাকা সিঙ্গাপুরের ডাউনলোড স্পিড ৫২.৫৯ এমবিপিএস!

স্পিডটেস্ট.কম. মূলত ভোক্তাদের ফিডব্যাকের ওপর ভিত্তি করে এই র‌্যাংকিং প্রকাশ করেছে। মোবাইল ইন্টারনেটে সবচেয়ে পেছনে আছে ইরাক। অন্যদিকে, ব্রডব্যান্ড ইন্টারনেটে সবার পেছনের নামটি ভেনেজুয়েলার।

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।