বলিউডের ‘মোটা’ নায়িকা ভূমি

হিন্দি সিনেমার নায়িকা মানেই র‌্যাম্প মডেলদের মতো জিরো ফিগারের ছিপছিপে গড়ন, যেন দেখতে অনেকটা কাঠপেন্সিলের মতো দেখায়! কিন্তু এখন যুগ পাল্টেছে, পালে হাওয়া লেগেছে। আগের ধ্যান-ধারণা ধীরে ধীরে বদলে যেতে শুরু করেছে।

২০১৫ সালের শুরুর দিকে মুক্তি পায় যশ রাজ ফিল্মসের রোমান্টিক-কমেডি ছবি ‘দাম লাগাকে হেইসা’। নব্বইয়ের দশকের পটভূমিতে তৈরি এই সিনেমায় এমন একজন নতুন নায়িকাকে দেখা গেলো, যার অন্য আর দশটা বলিউডি নায়িকাদের মতো জিরো ফিগার নেই। তিনি সত্যিকার অর্থেই বেশ মোটাসোটা।

চলুন দেরি না করে এবার তার পরিচয়টা জেনে নিই। তিনি ভূমি পেডনেকার। মুম্বাইয়ের মেয়ে। টানা ৬ বছর ধরে কাজ করেছেন যশ রাজ ফিল্মসের কাস্টিং ডিপার্টমেন্টে। অসংখ্য অভিনেতা তার হাত ধরে পর্দায় মুখ দেখিয়েছেন। কিন্তু নিজে নায়িকা হবেন— এমনটা কখনো ভাবনাতেও আসেনি।

মজার ব্যাপার হচ্ছে, ভূমি নিজেই ‘দাম লাগাকে হেইসা’ ছবির জন্য ১০০ জন অভিনেত্রীর অডিশন নিয়েছিলেন, কিন্তু খুতখুতে পরিচালক শরৎ কাটারিয়ার কাউকেই পছন্দ হচ্ছিলো না। ঘটনাচক্রে পরিচালক ভূমিকেই ছবির নায়িকা হওয়ার প্রস্তাব দেন। বাকিটা ইতিহাস!

সাদামাটা এক স্কুল শিক্ষিকার চরিত্রে অভিনয় করে প্রথম ছবি দিয়েই বাজিমাত করেন ভূমি। সঙ্গে ছিলেন আয়ুষ্মান খুরানা। তাদের অভিনয় সমালোচক এবং দর্শক উভয়েই ভালোভাবে গ্রহণ করেছিলেন। যার প্রমাণ ছবিটি ব্যাপক সাফল্য ও ভারতের ৬৩তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাগিয়ে নেওয়া। একই সাথে ভূমি নিজেও সেরা নবগাতা অভিনেত্রী হিসেবে ফিল্মফেয়ার এওয়ার্ড জিতে নেন।

এরপর বছর দুয়েকে বিরতি নিয়ে ফিরে আসেন অক্ষয় কুমারের সাথে। ছবি ‘টয়লেট: এক প্রেম কথা’। রিলিজ হয়েছে গত ১০ আগস্ট। এবারও বাজিমাত করে ছাড়লেন। ছবিটি শুধু ভারতেই ব্যবসা করেছে ১০০ কোটিরও বেশি। তবে এবার তাকে দেখা গেলো ভিন্ন অবতারে। প্রায় ৩০ কেজি বাড়তি মেদ ঝরিয়ে বেশ ঝরঝরে হয়েছেন। কিন্তু ছিপছিপে হওয়ার চেষ্টা করলেও তার নামের পাশে যে ‘মোটা নায়িকা’ তকমাটা আগেই জুটে গেছে!

যাই হোক, দ্রুত জনপ্রিয় এই অভিনেত্রী এখন ব্যস্ত আছেন ‘মনমর্জিয়া’ নামের নতুন সিনেমা নিয়ে। এখানেও তাঁর সহশিল্পী আয়ুষ্মান খুরানা। এ ছাড়া আনন্দ এল রায়ের একটি ছবিতে কাজ করার কথা রয়েছে।

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।