পুজারার সৌন্দর্য্য

নিজের ৫০ তম টেস্টে সেঞ্চুরি করা সপ্তম ভারতীয় ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা।

৪ হাজার টেস্ট রানে ভারতের তৃতীয় দ্রুততম পুজারা। ৭৯ ইনিংসে ছুঁয়েছিলেন বিরেন্দ শেবাগ, ৮১ ইনিংসে সুনিল গাভাস্কার। পুজারা ৮৪ ইনিংসে..

ত্রয়োদশ সেঞ্চুরিতে চতুর্থ দ্রুততম পুজারা। ৬৮ ইনিংসে করেছিলেন গাভাস্কার, ৮১ ইনিংসে বিরাট কোহলি, ৮২ ইনিংসে শচিন টেন্ডুলকার।

৫০ টেস্টের মধ্যে চার হাজার রান করা চতুর্থ ভারতীয় পুজারা। গাভাস্কার করেছিলেন প্রায় ৫ হাজার (৫৩ কম)। চার হাজার পেরিয়েছিলেন রাহুল দ্রাবিড় ও শেবাগও।

আজকের দিন শেষে পুজারা ছাড়িয়ে গেছেন টেন্ডুলকারের ব্যাটিং গড়কে। টেন্ডুলকার ৫৩.৭৮, পুজারা দিন শেষে ৫৩.৮৬। কমপক্ষে ১১০০ রান করা ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সেরা গড় আপাতত পুজারার।

কমপক্ষে ৫০০ রান করাদের মধ্যে পুজারার ওপরে কেবল বিনোদ কাম্বলি। ১৭ টেস্টে ৫৪.২০ গড়ে এক হাজার ৮৪ রান করে শেষ হয়ে গেছে কাম্বলির টেস্ট ক্যারিয়ার।

একই দিনে, টানা ছয় ইনিংসে ফিফটি করে ভারতীয় রেকর্ড স্পর্শ করেছেন লোকশ রাহুল। টানা ৭ ইনিংসে পঞ্চাশ বা তার বেশি রানের ইনিংসের বিশ্বরেকর্ড এভারটন উইকস, অ্যান্ডি ফ্লাওয়ার, শিব চন্দরপল, কুমার সাঙ্গাকারা ও ক্রিস রজার্সের।

তবে আজকের দিনের সবচেয়ে চমক জাগানিয়া পরিসংখ্যান ওপরের কোনোটিই নয়!

খেলার ধরন, ঘরানা, টেম্পারামেন্ট একইরকম, পজিশন একই বলে পুজারাকে মনে করা হয় রাহুল দ্রাবিড়ের উত্তরসূরী…. দ্রাবিড় ৩ হাজার রান স্পর্শ করেছিলেন ৬৭ ইনিংসে, পুজারাও ৬৭ ইনিংসে। দ্রাবিড় ৪ হাজার স্পর্শ করেছিলেন ৮৪ ইনিংসে, পুজারাও ৮৪ ইনিংসে!

স্ট্যাট, ইউ লিটল বিউটি!

– ফেসবুক থেকে

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।