নকল আর অনুপ্রাণিত এক ব্যাপার নয়

অনেক দেখলাম, বুঝলাম…

‘নকল করা’ আর ‘অনুপ্রাণিত হওয়া’ এক বিষয় নয়।

তাহলে বলুন তো, ‘পদ্মাবতী’র এই পোস্টারটা কি ‘হোমল্যান্ড’ এর নকল?

কিংবা ‘ওমেন উইথআউট ম্যান’ সিনেমার পোস্টারের কপি?

নাকি তারও আগের ‘ওসামা’ ছবির পোস্টারের নকল? বা ‘এ্যাট ফাইভ ইন দ্য আফটারনুন’ সিনেমার পোস্টারের কপি?

এখন কোনটা আগে, কোনটা পরে, সেই হিসেবে তো হবে না?

আমার সিনেমার গল্পের প্রয়োজনে এমন একটি পোস্টার ডিমান্ড করে, বা গল্পের সাথে যায়। আমি তো সেইরকম করতেই পারি, তাই বলে হুবুহু কপি নয়, কিংবা গলা কেটে মাথা বসানো নয় কিন্তু।

আমি ইন্সপারেড হয়ে নতুন কিছু বানাতেই পারি, শিল্প এভাবেই সৃষ্টি হয়। প্রতিটি শিল্পীর শিল্পই কোন না কোন কিছু থেকে ইন্সপারেড। সেটা হতে পারে প্রকৃতির সৃষ্টি কিংবা অন্য কোন মানুষের।

এতক্ষন এত প্যাচাল পারলাম, এই জন্য যে ‘পোড়ামন ২’ এর পোস্টার বেড়িয়েছে গত পরশু। ধারনা বাইরে জনপ্রিয়তা এবং প্রশংসা পেয়েছে পোস্টারটি।

কিন্তু এর মধ্যেও অনেকে খুঁত বের করার চেষ্টা করেছে, তারা অনেক কষ্ট করে কিছু পোস্টার বের করে তা দিয়ে প্রচার করছে, পোস্টারটি নকল।

কিন্তু এই পোস্টারের শুরু থেকে মানে পেন্সিল ওয়ার্ক থেকে ফাইনাল আউটপুটের আগে পর্যন্ত আমি জানতাম। কলকাতা থেকে রাফি এর রাফ কাট করেই আমাকে ইনবক্সে দিয়েছে। সাথে আরো কয়েকটি পোস্টারও ছিল। এর মধ্যে এটাই বেস্ট। আলাপ হয়েছে, আর কি করা যেতে পারে। ইভেন আমি ওকে বলেওছিলাম, সব মেয়ে হয়ে গেল, দুই একজন পুরুষও রাখতে পারতে সিয়ামকে ছাড়া।

‘পোড়ামন ২’ পোস্টারের বোরকা পরিহিতাদের ছবিগুলো গুগল করে ডাউনলোড করা নয়, আলাদা করে ফটোশ্যুট করা হয়েছে।

স্বাভাবিকভাবেই এই পোস্টারটি ক্রিয়েট করা হয়েছে। ডাউনলোড করে মাথা বসানো হয়নি।

হ্যাঁ, থিমগতভাবে অনেক পোস্টারের সাথে মিলতেই পারে। এটাই স্বাভাবিক। পৃথিবীর সকল পোস্টারেই নায়ক বা নায়িকার ছবি বড় করে থাকে, তার মানে সব পোস্টারই নকল নয়।

তেমনি অনেকগুলো বোরকা পরা বা না পরা মেয়ের মাঝে নায়িকা থাকলেই তাহাকে ওমুক পোস্টারের নকল বলাও ঠিক না। নকল হলে ‘পোড়ামন ২’ এর পোস্টারে সিয়াম আসত না। কারণ অন্য সিনেমার পোস্টারে নায়কের অস্তিত্ব নাই।

হ্যাঁ, যদি ‘হোমল্যান্ড’ এর পোস্টারটাতে নায়িকার স্থলে পূজাকে বসিয়ে দেয়া হতো, তাহলে সবার আগে আমিই এর বিরুদ্ধে লিখতাম। সেটা হতো চুরি।

রাফিকে আমি বলেছি, সমালোচনা করাটাও কিন্তু এক ধরনের পাবলিসিটি। যারা অতি কষ্ট করে, গুগল করে সদৃশ্য পোস্টারগুলোকে আবিস্কার করেছেন, তারপর ‘পোড়ামন ২’ এর পোস্টার পাশাপাশি বসিয়ে তা আপলোড করে বাহবা কুড়াতে চেয়েছেন, আল্টিমেটলি তারা কিন্তু ‘পোড়ামন ২’ এর প্রচারই করছেন।

আর যদি এটা নকল হয়েই থাকে, তাহলে সঞ্জয় লীলা বানশালিও নকল করেছেন। বলেন আপনি। ‘হোমল্যান্ড’ এর পরিচালকও নকল করেছেন। বলেন আপনি।

‘ওমেন উইথআউট ম্যান’ এর পরিচালক শিরিন নিশাতও নকল করেছেন। বলেন আপনি।

শুধুমাত্র বাংলাদেশের সিনেমাকে কেন বলবেন?

এটা কি আপনার অজ্ঞতা নাকি হিংসা?

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।