ঢাকাই পৃথিবীর সবচেয়ে দূষিত শহর!

বাংলাদেশের রাজধানী ঢাকাই পৃথিবীর সবচেয়ে দূষিত শহর। ইউএস এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুয়ায়ী শুক্রবার সকাল ১০টায় শহরটির স্টোর ছিল ৩৩৯। এই স্কোরের অর্থ হল এই শহরের বাতাস খুবই অস্বাস্থ্যকর।

একটি শহর কিংবা একটি দেশের দূষণের মাত্রা নির্ধারক এই ইনডেক্সটি তৈরি করেছে এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি। এয়ার ভিজুয়অল নামের একটি মোবাইল অ্যাপের মাধ্যমে এই সংস্থাটি দূষন বিষয়ক ডাটা সংগ্রহ করে।

ঢাকার পরের দুটি অবস্থানে আছে পাকিস্তানের লাহোর ও ভারতের দিল্লী। এই দু’টি শহরের স্কোর যথাক্রমে ২৫৫ ও ২২৯। পরের দু’টি স্থানেও আছে দক্ষিণ এশিয়ান দু’টি সফর। ২১৮ স্কোর নিয়ে আফগানিস্তানের কাবুল চতুর্থ ও ২১৬ স্কোর নিয়ে নেপালের কাঠমুণ্ডু আছে পঞ্চম স্থানে।

দূষন নিয়ে ঢাকার সমস্যা দীর্ঘদিনের। তাই, দীর্ঘ সময় ধরে এই লজ্জার রেকর্ডের শীর্ষস্থানে ঢাকার নাম থাকায় অবাক হওয়ার কিছু নেই।

ইট খোলার ধোয়া, রাস্তায় চলাচল করা যানবাহনের তেলে আছে প্রচুর পরিমান সালফার। এর সাথে যোগ হয ভবন নির্মানযজ্ঞ আসা বর্জ্য। অক্টোবর থেকে এপ্রিলের শুষ্ক মৌসুমে এই দূষন ব্যবস্থার আরো অবনতি হয়।

এই অবস্থাটা এখন বেশ ভয়াবহ। বিশেষজ্ঞরা বলেন, বাংলাদেশের অস্বাভাবিক কারণে মৃত্যুর শীর্ষ ১০টি কারণের পাঁচটিই কোনো না কোনো দূষণ সংক্রান্ত।

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।