টেস্ট থেকে ৬ মাসের বিরতি নিচ্ছেন সাকিব?

টেস্ট ক্রিকেট থেকে ছয় মাসের লম্বা বিরতি নিতে যাচ্ছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্মকর্তারা জানিয়েছেন, বোর্ডের কাছে সাকিব আগামী ছয় মাসের জন্য টেস্টে তাকে বিবেচনা না করার অনুরোধ করেছেন। তিনি বোর্ডকে আনুষ্ঠানিক চিঠি পাঠালে বোর্ড সেটা ভেবে দেখবে।

এর অর্থ দাড়াচ্ছে ঠিক আগের টেস্ট সিরিজেই অস্ট্রেলিয়া বিপক্ষে জোড়া পাঁচ উইকেট পাওয়া সাকিবকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন সিরিজে সাদা পোশাকে দেখা যাবে না। আগামী ১৬ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে রওনা হবে বাংলাদেশ।

যদিও, এই ব্যাপারে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। সাবেক অধিনায়ক ও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছেন, ‘ও এই ব্যাপারে আমাদের চিঠি দিলে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নেবো। আমরা এই ব্যাপারে শুনেছি। তবে সেটা অফিশিয়াল কিছু নয়।’

নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, টেস্ট থেকে বিরতি নিলেও ওয়ানডে ও টি-টোয়েন্টিতে খেলতে কোনো আপত্তি নেই সাকিবের। শনিবার রাতে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় জাতীয় দল বিষয়ক বেশ কয়েকটা বৈঠক হয়। সেখানে এই সাকিবের প্রসঙ্গও ছিল। ফলে, বোঝাই যাচ্ছে সাকিবের এই অনুরোধটা বেশ ‘সিরিয়াসলি’ই দেখছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক এই সংস্থা।

জানা গেছে, গত বৃহস্পতিবার সাকিব এই ব্যাপারে বোর্ড সভাপতিকে জানিয়েছেন। মূলত মানসিক অবসান কাটিয়ে নিজেকে পুনরায় উজ্জীবিত করতে চান সাকিব। তিনি মনে করেন, ছয় মাসের বিরতি তাকে এটা করতে সাহায্য করবে।

সোমবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করবে বিসিবি। এর আগে সাকিবের এই অনুরোধ নতুন করে দল নির্বাচনে জটিলতার সৃষ্টি করেছে। সেজন্য দল ঘোষণা একটু হলেও পিছিয়ে যেতে পারে।

যদিও, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু মনে করছেন, সাকিব শিগগিরই মত পাল্টাবেন। আর যেহেতু তিনি আনুষ্ঠানিক ভাবে বোর্ডকে চিঠি পাঠাননি তাই বিষয়টা নিয়ে বেশি ভাবতে নারাজ তিনি। তিনি বলেন, ‘আমি মনে করি ও এখনো টেস্ট দলের অংশ। আনুষ্ঠানিকভাবে চিঠি পাওয়ার আগ পর্যন্ত আমরা বদলীর কথা চিন্তা করছি না।’

আদৌ যদি টেস্ট থেকে বিরতি নেন তাহলে দক্ষিণ আফ্রিকার মাটিতে দুই টেস্ট বাদেও দেশের মাটিতে আগামী ডিসেম্বর-জানুয়ারিতে টেস্ট সিরিজে থাকবেন না সাকিব। ফলে, সব বিভাগেই তার অভাব অনুভব করবে বাংলাদেশ দল।

– ক্রিকবাজ অবলম্বনে

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।