জোড়া সেঞ্চুরি ও ছোট মরিচের ঝাল

টেস্ট ম্যাচের দুই ইনিংসেই ব্যক্তিগত শতরান অর্থাৎ জোড়া সেঞ্চুরির মাইলফলকটা বাংলাদেশের ব্যাটসম্যানদের কাছে এতদিন ছিল ধরাছোঁয়ার বাইরে। বাংলাদেশ বাদে বাকি নয়টি টেস্ট খেলুড়ে দেশেরই ‘ছিল’ এই কীর্তি। বাঁ-হাতি জিনিয়াস মমিনুল হকের হাত ধরে অবশেষে আমরাও পেয়ে গেলাম আমাদের টেস্ট ইতিহাসের প্রথম জোড়া সেঞ্চুরিয়ান।

শুধু তাই নয়, মুমিনুল এখন এক টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিনি দুই ইনিংস মিলিয়ে করেছেন ২৮১ রান। এর আগে ২০১৫ সালে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে তামিম ইকবাল দুই ইনিংস মিলিয়ে করেছিলেন ২৩১ রান।

১৯০৯ সালের আগস্টে, লন্ডনের ওভালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ইতিহাসের ‘প্রথম’ ক্রিকেটার হিসেবে জোড়া সেঞ্চুরি হাঁকানোর কৃতিত্ব দেখিয়েছিলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ‘ওয়ারেন বার্ডসলে’। দুই ইনিংসে তাঁর সংগ্রহ ছিল যথাক্রমে ১৩৬ ও ১৩০ রান।

ওয়ারেন বার্ডসলের দেখানো পথ ধরে এরপর জোড়া সেঞ্চুরির পথে হেঁটেছেন আরও ৬৬ জন ব্যাটসম্যান যার সবশেষ জন হলেন মমিনুল।

★ টেস্টে ৩ বার করে জোড়া সেঞ্চুরির দেখা পেয়েছেন মাত্র তিন জন ব্যাটসম্যান। তাঁরা হলেন – সুনীল গাভাস্কার (ভারত), রিকি পন্টিং (অস্ট্রেলিয়া) ও ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)

★ টেস্টে দু’বার করে জোড়া সেঞ্চুরির কীর্তি গড়েছেন মাত্র ১০ জন ব্যাটসম্যান। তাঁরা হলেন – হার্বার্ট সাটক্লিফ (ইংল্যান্ড), জর্জ হেডলি (ওয়েস্ট ইন্ডিজ), স্যার ক্লাইড ওয়ালকট (ওয়েস্ট ইন্ডিজ), গ্রেগ চ্যাপেল (অস্ট্রেলিয়া), অ্যালান বোর্ডার (অস্ট্রেলিয়া), অরবিন্দ ডি সিলভা (শ্রীলঙ্কা), রাহুল দ্রাবিড় (ভারত), ম্যাথু হেইডেন (অস্ট্রেলিয়া), জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা) ও কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)

★ টেস্ট অভিষেকেই ‘জোড়া সেঞ্চুরি’র কীর্তি গড়েছেন মাত্র দুইজন ব্যাটসম্যান। তাঁরা হলেন -লরেন্স রো (ওয়েস্ট ইন্ডিজ) ও ইয়াসির হামিদ (পাকিস্তান)।

১৯৭২ সালে কিংস্টনের স্যাবাইনা পার্কে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ২১৪ ও ১০০* রান করেছিলেন সাবেক ক্যারিবিয়ান ব্যাটসম্যান রো। অন্যদিকে, ২০০৩ সালে করারিতে বাংলাদেশের বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ১৬০ ও ১০৫ রান করেছিলেন পাকিস্তানের সাবেক এই ডানহাতি ওপেনার।

★ টেস্টের দুই ইনিংসেই দেড় শতাধিক রান করার একমাত্র কৃতিত্বটি সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যালান বোর্ডারের। ১৯৮০ সালে লাহোরে, পাকিস্তানের বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ১৫০* ও ১৫৩ রান করেছিলেন সাবেক এই বাঁহাতি ব্যাটসম্যান।

★ টেস্টের দুই ইনিংসেই ‘অপরাজিত’ সেঞ্চুরি হাঁকানোর একমাত্র কৃতিত্বটি সাবেক শ্রীলঙ্কান ব্যাটসম্যান অরবিন্দ ডি সিলভার।

১৯৯৭ সালে কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে, পাকিস্তানের বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ১৩৮* ও ১০৩* রান করে অপরাজিত ছিলেন সাবেক এই ডানহাতি ব্যাটসম্যান।

★ টেস্টে জোড়া সেঞ্চুরি হাঁকানো ‘সহোদর’ জুটি হলেন অস্ট্রেলিয়ার ইয়ান চ্যাপেল-গ্রেগ চ্যাপেল আর জিম্বাবুয়ের গ্রান্ট ফ্লাওয়ার-অ্যান্ডি ফ্লাওয়ার।

১৯৭৪ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে একই ম্যাচে গ্রেগ চ্যাপেল (২৪৭* ও ১৩৩) এবং ইয়ান চ্যাপেল (১৪৫ ও ১২১) টেস্ট ইতিহাসের প্রথম ‘ভ্রাতৃযুগল’ হিসেবে এই কীর্তির অংশীদার হয়েছিলেন।

১৯৯৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রান্ট ফ্লাওয়ার (১০৪ ও ১৫১) এবং ২০০১ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অ্যান্ডি ফ্লাওয়ার (১৪২ ও ১৯৯*) ইতিহাসের দ্বিতীয় ‘ভ্রাতৃযুগল’ হিসেবে এই রেকর্ড গড়েছিলেন। দুটোই জিম্বাবুয়ের হারারেতে।

গ্রাফিক্স: শাকিত বিন আকবর

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।