জামাল আহমেদ: ইতালিতে বাংলাদেশের ‘আয়রন ম্যান’

জামাল আহমেদ; ভদ্রলোকের বয়স প্রায় ৬০ বছর। ইতালির মিলানে ‘নিউ ট্রাভেল এশিয়া’ ট্রাভেল এজেন্সিতে কাজ করেন। তিন সন্তানের জনক এই বাবা গত শনিবার রাতেও অনান্য দিনের মতই কাজ করছিলেন।

ঠিক তখনই ঘটনাটা ঘটে। জানা গেছে, মরক্কোর এক উগ্রবাদী চড়াও হয় জামাল আহমেদের ওপর। মোবাইল ফোন ও অন্যান্য মূল্যবান দ্রব্য ছিনিয়ে নেওয়ার চেষ্টা করছিল ওই ব্যক্তি।

প্রথমে তার দাবী ছিল ১০০ ইউরো। সেটা দিতে অস্বীকৃতি জানানোয় ছিনিয়ে নিতে চায় মোবাইল ফোন। কিন্তু, শেষ অবধি কিছুই ছিনিয়ে নিতে পারেননি।

সেজন্য অবশ্য জামাল আহমেদকে যথেষ্ট জখম হতে হয়। মাথায় আঘাত পান তিনি। প্রবল আক্রমণে তার একটা কান ছিড়ে যায়। তবে, জামাল আহমেদ হাল ছাড়েননি। স্থানীয় পুলিশ আসার আগ পর্যন্ত লড়াই চালিয়ে যান জামাল আহমেদ ও তার সহকর্মীরা।

আক্রমণকারীকে পুলিশ গ্রেফতার করতে সক্ষম হয়। এরপর দ্রুতই জামাল আহমেদকে ২৫ মাইল দূরের সান জেরার্ডো হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ছিড়ে যাওয়া কান জোড়া লাগানোর জন্য তিন ঘণ্টা দীর্ঘ সার্জারী করা হয়। যদিও, কান পুনরায় কাজ করার সম্ভাবনা মাত্র ১০ ভাগ!

দায়িত্বরত ডাক্তাররা জামাল আহমেদের ভূয়সী প্রশংসা করেন। ডাক্তারদের কাছে তিনি ‘আয়রন ম্যান’ নামে পরিচিতি পেয়ে গেছেন। বীরত্বের প্রশংসা করেছে ইতালিয়ান সরকারও।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, ইতালিয়ান সরকার তাদের সাধ্যমত সব পাশে থাকছে। ঢাকার মোহাম্মদপুরে অবস্থানরত পরিবার অবশ্য এখনো দুশ্চিন্তায় আছে। কারণ, ইতালিতে জামাল আহমেদের সাথে পরিবারের কেউ নেই। দ্রুত ভিসা পাওয়ার জন্য চেষ্টা করা হচ্ছে।

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।