গিলক্রিস্টের স্মৃতিতে ফতুল্লার সেই সেঞ্চুরি

হাতে আর খুব বেশিদিন সময় নেই। চলতি আগষ্ট মাসে অস্ট্রেলিয়া নিজেদের ইতিহাসে দ্বিতীয় বারের মত টেষ্ট সিরিজ খেলার জন্য বাংলাদেশ সফরে আসছে। প্রায় এক দশক পূর্বে অস্ট্রেলীয়ার বাংলাদেশ সফরের দুটি টেষ্টে দুই ধরনের অভিজ্ঞতা সঞ্চয় করেছিলো এক যুগ আগের প্রবল পরাক্রমাশীল দলটি।

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা উইকেটকিপার-ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট পূর্বের বাংলাদেশ সফরের স্মৃতি রোমন্থন করতে গিয়ে বলেন, ‘আমাদের ধারনা ছিলো-বাংলাদেশে যাব, ওদেরকে উড়িয়ে দিবো। কিন্তু তারা আমাদের সব ধারনা পাল্টে দিয়েছিলো প্রথম টেষ্টের পারফরমেন্স দিয়ে। প্রথম টেষ্টের প্রথম ইনিংসে যখন আমি ব্যাট করতে নামি, তখন দল চরম বিপর্যয়ে।’

২০০৬ সালের এপ্রিল মাসে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম টেষ্টে বাংলাদেশের ৪২৭ রানের জবাবে ব্যাট করতে নেমে একপর্যায়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাড়ায় ৬ উইকেটে ৯৩ রান।

মারকুটে ব্যাটসম্যান সমাদৃত গিলক্রিস্ট সেইদিন খেলেছিলেন তার স্বভাব বিরুদ্ধ ইনিংস! তার ২১২ বলে ১৪৪ রানের ইনিংসের কল্যানে অস্ট্রেলিয়া সেইদিন ২৬৯ রানের সম্মানজনক স্কোর করতে পেরেছিলো।

এই ইনিংস খেলার পথে গিলক্রিস্ট ব্রেট লি’র সাথে ১৮.৩ ওভার, গিলেস্পির সাথে ২৬.৫ ওভার এবং শেষ দুই ব্যাটসম্যান স্টুয়ার্ট ক্লার্ক ও স্টুয়ার্ট ম্যাগগিলের সাথে ১২ ওভার ২২ গজের ক্রিজে কাটিয়েছিলেন। ১৫ চার ও ছয় ছক্কার সাহায্যে গিলক্রিস্টের সাহসী ১৪৪ রানের কল্যানে দারুণ ফর্মে থাকা অস্ট্রেলিয়া সেইদিন ফলোআনের লজ্জা এড়াতে সক্ষম হয়।

৯৬ টেষ্টের ক্যারিয়ারে গিলক্রিস্টের শতক ১৭ টি; এই ১৭ ইনিংসে এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের স্ট্রাইক রেট ৯৬.৬৪! অথচ বাংলাদেশের বিপক্ষে ইনিংসটির স্ট্রাইক রেট ৬৭.৯২! ফতুল্লায় খেলা দলের চরম বিপর্যয়ে এই ইনিংসটি এখনো স্মরনীয় মারকুটে গিলক্রিস্টের।

অ্যাডাম গিলক্রিস্ট বলেন, ‘লেজের দিকের ব্যাটসম্যানরা তাকে দারুণ সঙ্গ দিয়েছিলো, যার কারণে আমি শতক হাকাতে পেরেছি। আমার ক্যারিয়ারে এটাই সবচেয়ে কষ্টকর ও ধীরগতির সেঞ্চুরি।’

অবশ্য দ্বিতীয় ইনিংসে ওয়ার্ন এবং গিলেস্পির কল্যানে বাংলাদেশকে ১৪৮ রানে গুটিয়ে দিয়ে অস্ট্রেলিয়া দারুনভাবে খেলায় ফিরে আসে। ৩০৭ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশের কঠিন প্রতিরোধের মুখে পড়ে সফরকারীদল।

কিন্তু শেষ পর্যন্ত অধিনায়ক রিকি পন্টিং এর হার না মানা শতকের কল্যানে ৩ উইকেটে জয় অস্ট্রেলিয়া। টেষ্ট ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে এমন কঠিন লড়াইয়ের প্রত্যাশা ছিলো পন্টিং বাহিনীর কল্পনারও অতীত!

ক্রিকেট.কম.এইউ অবলম্বনে

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।