কবিগুরু ভিক্টর

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন গেল দু’দিন আগে।

হোঁচট খেলেন? হুম এত নিখুঁত কবিগুরু আগে কেউ হতে পারেনি। আসল না নকল রবি তাই বোঝা যায়না। মাদাম তুসোর রবির যমজ ভাই যেন।

পার্থসারথী বন্দ্যোপাধ্যায় আসল নাম। সবাই চিনি ভিক্টর ব্যানার্জী নামে। যে নামটা কালে অতলে শুধু তাঁর নিজের চেনা। যে নামে তাঁকে কেউ চিনবেনা। ১৫ অক্টোবর, ১৯৪৬ সালে মালদার চাঁচলে এক জমিদার পরিবারে তার জন্ম।

শিলংয়ের কনভেন্ট স্কুলে পড়ে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে ইংরাজী সাহিত্যে স্নাতক, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট গ্র্যাজুয়েট। ডাবলিনের ট্রিনিটি কলেজে স্কলারশিপ পান। এত উচ্চ শিক্ষিত হয়েও যিনি গুণ্ডা-মাস্তানের রোল করে একের পর এক বানিজ্যিক ছবি সুপারহিট করাতে পারেন।

ভিক্টর ব্যানার্জী হলেন অ্যাংরি ইয়ং ম্যান অব টালিউড। আক্রোশ, মহান, প্রতিকার, একান্ত আপন, দেবতা, আগুন-এর ঐ মস্তান নায়কের সঙ্গে তার প্রকৃত শিক্ষা মেলানো যায়?

অন্যদিকে হাইলি সফিসটিকেটেড রোল সত্যজিত রায়ের শতরঞ্জ কি খিলাড়ি, ঘরে বাইরে এবং পিকুতেও অভিনয় করেন। আবার কখনও হয়েছেন। মৃনাল সেনের ‘মহাপৃথিবী’র নকশাল।

ব্যবধান, লাঠি, তুমি এলে তাই, শব্দ – এসব ছবিতেও কুড়িয়েছেন প্রশংসা। মহানায়কের খল ভাইয়ের চরিত্রে যার অভিনয় জীবন শুরু প্রচারের আলো পান – ‘দুই পৃথিবী’।

হিন্দি বিদেশী ছবিতেও তার অভিনয় প্রতিভা কম না। হুলাব্যালো ওভার জর্জি অ্যান্ড বনি’স পিকচার, প্যাসেজ টু ইন্ডিয়া, চিলড্রেন অব ওয়্যার – সিনেমাগুলোতে কাজ করে তিনি আলোচিত হয়েছেন।

এত বিভিন্ন চরিত্রের সমন্বয় বেশী অভিনেতা পারেননি। বিরল অভিনয় শিক্ষা প্রতিভা।

এবার কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে বলিষ্ঠ অভিনেতা ভিক্টর ব্যানার্জীকে। রবীন্দ্রনাথ ঠাকুর আর ভিক্টোরিয়া ওকাম্পোকে নিয়ে ভারত-আর্জেন্টিনা যৌথ চলচ্চিত্র ‘থিঙ্কিং অফ হিম’ রয়েছেন রাইমা সেনও।

একই সঙ্গে রিলিজ হবে ভারত ও আর্জেন্টিনায়। চলচ্চিত্রটি একঘণ্টা চল্লিশ মিনেটের এবং বাংলা হিন্দি ও স্প্যানিশ তিন ভাষাতেই দেখা যাবে। পরিচালক পাবলো সিজার।

অভিনয়ে কতটা রবি ঠাকুর হয়ে ওঠেন ভিক্টর সেটাই দেখার বিষয়। কিন্তু ভিক্টর বেশভূষায় অনবদ্য গুরুদেব রূপে।

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।