কথা কী হয়েছিল?

প্রেমের ছোট এই গল্পটি হতে পারে যেকোনো সময়ে, যেকোনো দেশে, যেকোনো মহল্লায়। পাশাপাশি দুজন মানুষ সারাদিন ভাবছে নিজেদের, অজুহাত খুঁজছে মুখ ফুটে কিছু বলার। পারিপার্শ্বিকতা, সামাজিক অবস্থান, বিভিন্ন কারণে দুটা কথা হয়না। সবই হয় – ভূমিকম্প, ইলেক্ট্রিসিটি চলে যাওয়া, বই ফেলে আসা… কত কত উপলক্ষ। কথা কি আদৌ হবে?

অস্থির সময়ে স্বস্তির গল্প সিরিজে হোটেল অ্যালবাট্রসের পর দেখলাম ‘কথা হবে তো?’। পরিচালনায় সৈয়দ আহমেদ শাওকী, অভিনয়ে মনোজ কুমার প্রামাণিক আর নাবিলা।

মনোজ কুমার প্রামাণিককে প্রথম নজরে লেগেছিল গত ঈদের আয়নাবাজি সিরিজের ‘ফুল ফোটানোর খেলা’ তে। অভিনয় দেখে মোটেও মনে নবাগত মনে হয়নি, মনে হয়েছে ছেলে শুধু শখের অভিনেতা না, অভিনয়ের ব্যাকরণটা জানে। হয়ত টুকিটাকি দেখেছিও কোথাও, কিন্তু এভাবে কেন্দ্রীয় চরিত্রে দেখেছি কিনা মনে পড়েনা।

যাই হোক, থ্রিলার থেকে প্রেমের নাটকে আবার নাবিলার বিপরীতে দেখে আগ্রহ হচ্ছিল ভালোই। আহসান হাবিবের ‘দোতলায় ল্যান্ডিং’ কবিতা অবলম্বনে চিত্রনাট্য লিখেছেন মনিরুল ইসলাম রুবেল। তার সাবলীল, আধুনিক আবার একি সাথে সৃজনশীল লেখনীতে স্ক্রিপ্ট নিয়ে আমার মাথা ঠুকে মরার কারণটা আবারও যৌক্তিক হয়ে দাঁড়ালো।

রুবেল লিখেছেন একদম এখনকার জন্য। যখন আমরা যাতায়াতে ‘পাঠাও’ সার্ভিস ব্যবহার করি, উবার তো এখন সমাজের অনেক শ্রেণীর মানুষই চালাচ্ছে। প্রবীন সমাজের মানসিকতা কিন্তু পরিবর্তন হয়নি, তারা তাদের ড্রাইভারই ভাবে। এই ছোট বিষয়গুলা চমৎকার সূক্ষ্মতার সাথে লেখায় চলে আসে। সময়টার জানান দিতে ভুমিকম্পের ঘটনার ব্যবহার তো আছেই। ভাড়াবাড়িতে ব্যাচেলরদের প্রতি দৃষ্টিভঙ্গি – ৪০ মিনিটে এর মাঝেই গড়ে ওঠে মনের আদানপ্রদান।

আবহ সঙ্গীতে বিদেশি মিউজিকের সরনাপন্ন না হয়ে নিজেদের ‘সারাদিন তোমায় ভেবে’ গানটা ভায়োলিনের মোটা টোনে এসেছে উপযুক্ত সময়গুলোতে। পার্থর এমন অনেক গান যখন শুনেছি কত করে যে মনে হয়েছে নাটকে ব্যবহারের কথা। বাংলা নাটকের অস্থির সময়ে সহজসরল গল্পগুলা এভাবে ফিরে আসছে বলেই স্বস্তি বোধ করছি, একই সাথে নস্টালজিকও।

পরিচালনা, সঙ্গীত, চিত্রগ্রহণ সবকিছুতেই ভেসে যেতে যেতে সময় শেষ হয়ে এলো, যেন খালার হাতের ক্ষীর খেলাম বহুদিন পর… স্বাদ মুখে থাকতে থাকতেই লিখলাম ৪টা কথা। আফরান নিশোর পর মনোজ প্রামাণিক হয়ে গেল আমার পছন্দের অভিনেতা। নাবিলা তার লাস্যময়ীতা নিয়ে আরও চমৎকার চমৎকার নাটক করুক, বিভিন্ন চরিত্রে আসুক এই চাই। কথা কী হয়েছিল? হয়ে থাকলে কথার পর কী হয়েছিল? রেটিংয়ে ১০ এ ৯ দিতেই হচ্ছে।

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।