একজন শাহরুখ ভক্তের খোলা চিঠি

প্রিয় সুধী,

শাহরুখ খানের দিনকাল আসলেই খারাপ যাচ্ছে গত কয়েকবছর হল। শুরুটা বস্তাপচা ‘রা-ওয়ান’ দিয়েই শুরু হয়েছিলো। এর ঠিক আগের ফিল্ম ‘জাব তাক হ্যায় জান’ই সম্ভবত শাহরুখের বিগত বছরের সবচেয়ে ভালো স্ক্রিপ্ট ছিলো। এটা যেমন শাহরুখ হেটার  কিংবা শাহরুখ ভক্তরা মানে, তেমনি এটা শাহরুখ নিজেও মানেন। শাহরুখ তার বেশ কয়েকটা সাক্ষাৎকারে এই কথাটা বলেছেন।

কথা হল, আমি বা আমরা যারা শাহরুখ ফ্যান তারা জানি শাহরুখ কতটা স্ট্রাগল করে এসেছেন বলিউডে। এটা হয়ত শাহরুখ হেটার বা নিউট্রাল ফ্যানরাও জানেন।

কোথায় স্ট্রাগল করেননি শাহরুখ? স্কুলে পড়ার সময় ইনজুরি পরে বাদ দিয়েছিলেন হকি/ফুটবলার হওয়ার স্বপ্ন। ‘ফৌজি’র ‘ক্যাপ্টেন আভিমান্যু’ ক্যারেক্টারে দেখেছি তার স্ট্রাগল। বলিউডে আসার আগেই হারিয়েছে বাবা-মাকে। ‘দিওয়ানা’ সিনেমা করার সময় হারাতে বসেছিলো প্রেমিকাকে।

এমনকি প্রথম দিকের দিওয়ানা বাদে কোন ফিল্মই হতে পারেনি ব্যাবসা সফল। আপনি ‘কিং আঙ্কেল’ বলুন আর ‘চমৎকার’ বা ‘রাজু বান গায়া জ্যান্টম্যান’ কিংবা ‘মায়া মেম সাব’ সবই পড়েছিলো মুখ থুবড়ে। তবুও উঠে দাঁড়িয়েছেন কিং খান। হয়েছেন বলিউড বাদশা। যখন বলিউড আক্রান্ত ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘দিল তো পাগল হ্যায়’, ‘কুচ কুচ হোতা হ্যায়’, ‘দেবদাস’ জ্বরে ঠিক তখনো শাহরুখ করেছিলেন ‘আঞ্জাম’, ‘গুড্ডু’, ‘রাম জানে’র মত বাজে স্ক্রিপ্টের মুভিও।

সিনেমায় সব গল্প সমান ইন্টারেস্টিং না। ‘ফির ভি দিল হ্যায় হিন্দুস্তানি’ বা ‘দিল সে’র মত দারুণ কাহিনীর মুভি থেকেও মুখ ফিরিয়ে নিয়েছিলো দর্শক। ‘দিল সে’ তো ফ্লপ মুভিই হয়ে গেল অসাধারণ সব গান থাকার পরেও।

শাহরুখ স্ক্রিপ্ট নির্বাচনে ভুল করেছেন, কী করেননি এটা তিনি নিজেও জানে না। আমির খান ডিডিএলজি রিজেক্ট করে দিয়েছিলেন। শাহরুখ নিজে মু্ন্না ভাই এমবিবিএস, থ্রি ইডিয়টস মুভিও রিজেক্ট করে দিয়েছেন। লাগান রিজেক্ট করেছে সালমান খান।

ফিল্ম ইন্ড্রাস্টিটাই এমন। নিজের ইমেজের সাথে যায় না মনেকরে অনেক নায়কই সিনেমা রিজেক্ট করে দেন। হৃত্বিক ‘বাহুবলী’ রিজেক্ট করেছিলেন হয়ত ইমেজের সাথে যায় না বলেই।

তবুও ‘হ্যাপি নিউ ইয়ার’, ‘রা-ওয়ান’-এর স্ক্রিপ্ট নির্বাচনের পক্ষে সাফাই গাইবো না আমি ‘চাক দে’, ‘মোহাব্বতে’, ‘মাই নেইম ইজ খান’ করা মুভির স্টারের পক্ষে।

এখন দু:সময়ে আমাদের সবচেয়ে বড় পাওয়া, নিজেদের শাহরুখ ফ্যান বলে পরিচয় দেয়া কিছু প্লাস্টিক ফ্যান লিষ্ট থেকে নাম কাটাবে। স্ট্রাগল করা নায়কের ভক্ত ভাই, একটু স্ট্রাগল নিজেরা না করলে ক্যামনে হবে? বলতে থাকুন, আমরা ধৈর্য ধরে শুনবো।

আফটার অল, বিনা টিকেটে মুম্বাই আসা মুম্বাই রাজের ফলোয়ার কিনা!

ইতি,

শাহরুখ খানের একজন ভক্ত

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।