আমারে নিবা মাঝি লগে?

আশির দশকের শেষ ভাগ। প্রখ্যাত এক নির্মাতা দূরদর্শনের জন্য নির্মান করবেন ‘মহাভারত’। এই উপাখ্যানের প্রধান নারী চরিত্র দগ্ধ কন্যা দ্রৌপদী চরিত্রে প্রথম পছন্দ করেছিলেন জুহি চাওলাকে, কিন্তু তৎকালীন এই জনপ্রিয় নায়িকা ফিরিয়ে দিয়েছিলেন।

অনেক জল ঘোলার পর চোপড়া সাহেবের হঠাৎ নজর পড়ে ‘গণদেবতা’ সিরিয়ালের নায়িকাকে। সেই নায়িকা অফার টি লুফে নিলেন, বাকিটা ইতিহাস। দূরদর্শনের মহাভারত জায়গা করে নিলো দর্শকদের হৃদয়ে, সেই সাথে দ্রৌপদী চরিত্রে অভিনয় করা বঙ্গললনাটিও।

ভারতীয় উপমহাদেশে দ্রৌপদী চরিত্রে সুপরিচিত হলেন, বাংলাদেশের অনেক বয়োজ্যেষ্ঠ আজো তাকে দ্রৌপদী নামেই চিনেন। এর কিছুকাল পর, মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘পদ্মা নদীর মাঝি’ তে কপিলা হয়ে অবলীলায় বললেন বাংলা সাহিত্যের সবচেয়ে রোমান্টিক সংলাপ ‘আমারে নিবা মাঝি লগে?’

এরপর কেটে গেছে অনেকটা সময়, অভিনেত্রী হিসেবে বহুকাল আগেই পরিক্ষীত হয়েছেন, অদিতি রায়ের ‘অবশেষে’ সিনেমায় রবীন্দ্র সংগীত গেয়ে অর্জন করলেন জাতীয় পুরস্কার। তিনি ভারতীয় উপমহাদেশের স্বনামধন্য অভিনেত্রী রুপা গাঙ্গুলী।

জনপ্রিয় হিন্দি সিনেমা ‘সাহেব’-এ শিশুশিল্পী হিসেবে অভিষেক, এরপর একটি মালায়লাম সিনেমা মামোত্তির বিপরীতে প্রথম নায়িকা চরিত্রে অভিনয় করেন। মৃনাল সেনের ‘এক দিন আচানক’ থেকে ‘কমলা কি মউত’, ‘সওগাদ’সহ বেশ কয়েকটি হিন্দি সিনেমায় অভিনয় করেন, সর্বশেষ দেখা গেছে ‘বারফি’ ছবিতে।

মহাভারতের জনপ্রিয়তার পর ডাক পেলেন বাংলা ছবিতে, চিরঞ্জিতের বিপরীতে প্রভাত রায়ের পরপর তিনটি ছবিতে অভিনয় করলেন। নব্বইয়ের শুরুতে একই বছর ‘জননী’ ও ‘পদ্মা নদীর মাঝি’তে অভিনয় করে দর্শক থেকে সমালোচক সবার মন জয় করেছিলেন।

অপর্না সেনের ‘যুগান্ত’ দিয়ে তাঁর অভিনয় যাত্রাকে আরো একধাপ এগিয়ে নিলেন। ঋতুপর্ণ ঘোষের ‘বাড়িওয়ালী’র পর সমালোচিত ‘অন্তরমহল’ ও তাঁর অভিনয়ে মুগ্ধ হয়েছিল সবাই। ‘এছাড়া ক্রান্তিকাল’, ‘ন হন্যতে’, ‘নাগর দোলা’, ‘আবার অরন্যে’, ‘শূন্য এই বুকে’, ‘এক মুঠো ছবি’, ‘জানি দেখা হবে’, ‘দত্ত ভার্সেস দত্ত’, ‘পুনশ্চ’, ‘নাটকের মত’ সহ বহু ছবিতে অভিনয় করেন।

সিরিয়ালেও নিজেকে মেলে ধরেছেন, গণদেবতা মহাভারতের বহুকাল পর জনপ্রিয় সিরিয়াল ‘করম আপনা আপনা’, ‘লাভ স্টোরি’-তে অভিনয় করেন। অভিনয়ের ব্যস্ততা কাটিয়ে এখন তিনি পরিচিত হয়েছেন রাজনীতির মাঠে।

১৯৬৬ সালের ২৫ নভেম্বর জন্মগ্রহণ করে এই গুণী অভিনেত্রী। তাঁর প্রতি রইলে শুভেচ্ছা। অভিনয় জীবনে, কিংবা রাজনীতিতে নানা কারণে তিনি বিতর্কিত হয়েছেন, আশা রইলো বিতর্ক ছাপিয়ে তিনি আরো সামনে এগিয়ে যাবেন।

Related Post

অলিগলি.কমে প্রকাশিত সকল লেখার দায়ভার লেখকের। আমরা লেখকের চিন্তা ও মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল তাই সব সময় নাও থাকতে পারে।